৩০ আগস্ট, ২০২৪ ১৮:২৩

বন্যার্তদের সহায়তায় ছবি বিক্রি করছে চারুকলার শিল্পীরা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বন্যার্তদের সহায়তায় ছবি বিক্রি করছে চারুকলার শিল্পীরা

বন্যার্তদের সহায়তার জন্য চারুকলা বরিশালের শিল্পীদের আকা ছবি বিক্রি করে অর্থ সংগ্রহ শুরু করা হয়েছে। শুক্রবার ছবি বিক্রির কার্যক্রম শুরু করা হয়েছে। 

চারুকলার সংগঠক সুশান্ত ঘোষ বলেন, বন্যার্তদের সহায়তার জন্য চারুকলার শিক্ষার্থীদের আকা ছবি বিক্রি করে অর্থ সংগ্রহ শুরু করা হয়েছে। চারুকলার শিক্ষার্থীদের দেশের মানুষের প্রতি দায়বদ্ধতার অংশ হিসেবে সহায়তা কার্যক্রমে যুক্ত করা হয়েছে। চারুকলা বরিশালের লক্ষ্য এক লাখ টাকা। এরজন্য ৫০টি ছবি তৈরি করা হয়েছে। শুক্রবার মধ্যে ২৫ হাজার টাকার ছবি বিক্রি করা হয়েছে। কর্মসূচিতে চারুকলা বরিশালের দ্বিতীয় শ্রেনী থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নিয়েছে। 

শুক্রবার সকালে নগরীর হাসপাতাল রোডের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে ঘুরে ঘুরে ছবি বিক্রি করেছে। 

শিল্পী দলের নেতৃত্বে থাকা শিল্পী তাপস কর্মকার বলেন, বন্যার্তদের সাহায্যের জন্য চারুকলার ৫০ জন শিল্পী ৫০ টি ছবি এঁকেছে। এসব ছবিই আমরা ঘুরে ঘুরে বিক্রি করছি। ছবি বিক্রির ক্যাম্পিং আরো কয়েকদিন চলবে। পরে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে সমুদয় অর্থ প্রদান করবো।

তৃতীয় শ্রেণীর শিক্ষার্থী তাইফা বলেন, আমি টিভিতে বন্যার ছবি দেখেছি। আমি প্যাস্টেল রং দিয়ে সেইরকম বন্যার ছবি একেছি।

শিল্পী দলের সাথে যুক্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের প্রথম বর্ষের শিল্পী নন্দিনী দাস প্রাচী জানান, মানুষের এই বিপদের দিনে শিল্পীরাও পাশে আছে এ উদ্যোগ তার প্রমান। শিল্পীদের আহ্বানে স্বতঃস্ফূর্তভাবে সবাই সাড়া দিচ্ছে। 

শিল্পী ঈশিকা ঘোষ জানায়, এর আগেও সিলেটে বন্যায় সে ছবি এক বিক্রয় লব্ধ অর্থ ত্রাণ তহবিলে প্রদান করেছে।

চারুকলা বরিশালের সভাপতি দীপংকর চক্রবর্তী জানান, ভয়াবহ বন্যা মোকাবেলায় শিল্পীদেরও করণীয় রয়েছে-এই মনোভাব সবার মধ্যে কাজ করছে। সে কারণেই দ্বিতীয় শ্রেণি থেকে বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিল্পীরা সবাই এগিয়ে এসেছে। সবাই অসহায় মানুষগুলির পাশে দাঁড়াতে চায়-তাদের জন্য কিছু করতে চায়-এই অনুভূতি এগিয়ে নিতেই আমরা বন্যার্তদের জন্য এই কর্মসূচি ঘোষণা করে ব্যাপক সাড়া পাচ্ছি। এই কাজে চারুশিল্পীরা তাদের তৃপ্তি নিয়ে এগিয়ে এসেছে বলে জানান তিনি।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর