১৭ সেপ্টেম্বর, ২০২৪ ১৯:০৩

বরিশালে শিক্ষা দিবস স্মরণে সভা ও র‌্যালি

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে শিক্ষা দিবস স্মরণে সভা ও র‌্যালি

শিক্ষা দিবস স্মরণে বরিশাল নগরীতে আলোচনা সভা ও র‌্যালি করা হয়েছে। সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার আয়োজনে এ কর্মসূচি পালন করা হয়। মঙ্গলবার বেলা ১১টায় নগরীর অশ্বিনী কুমার হলের সামনে থেকে র‌্যালিটি বের করা হয়।

নগরীর প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সদর রোড কীর্তনখোলা মিলনায়তনে গিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার সাধারণ সম্পাদক সুজন আহমেদ।

বক্তব্য রাখেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ বরিশাল জেলার সমন্বয়ক ডা. মনীষা চক্রবর্তী, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক ইমাম হোসেন খোকন, বরিশাল বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সঞ্জয় কুমার সরকার, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার অর্থ বিষয়ক সম্পাদক ফারজানা আক্তার, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সরকারি বরিশাল কলেজের সংগঠক শিবানী শিকদার, সরকারি ব্রজমোহন কলেজ সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সংগঠন সেঁজুতি হালদারসহ প্রমুখ।

বক্তারা বলেন, ১৯৬২ সালের শিক্ষা আন্দোলনে স্বৈরাচারী আইউব খান তার বাণিজ্যিকীকরণের শিক্ষানীতি থেকে পিছু হটতে বাধ্য হয়। এই আন্দোলনে শহিদ হয় মোস্তফা, বাবুল, ওয়াজিউল্লাহসহ আরও অনেকে। ১৯৬২ থেকে ২০২৪ সাল পর্যন্ত ছাত্রজনতা শিক্ষার অধিকার, কাজের অধিকার, গণতন্ত্রের জন্য বারবার প্রাণ দিয়েছে। কিন্তু শোষণমূলক অর্থনৈতিক ব্যবস্থা বারবার সেই স্বৈরাচারী দুর্নীতিগ্রস্ত লুটপাটের শাসন ব্যবস্থাকেই পুনঃস্থাপন করেছে।

বক্তারা মহান শিক্ষা দিবস থেকে অনুপ্রেরণা নিয়ে জুলাই অভ্যুত্থানের আকাঙ্ক্ষাকে ধারণ করে সামনের দিনে শিক্ষা, গণতন্ত্র ও জনগণের ক্ষমতায়নের জন্য লড়াই জারি রাখতে ছাত্রদের প্রতি আহ্বান জানান। আলোচনা সভা শেষে চারণ সাংস্কৃতিক কেন্দ্রের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। পরে কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণী করা হয়।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর