১৯ সেপ্টেম্বর, ২০২৪ ১৭:২০

২০ লাখ টাকা খরচে বিশেষ ব্যবস্থায় চালু হচ্ছে কাজীপাড়া স্টেশন

অনলাইন ডেস্ক

২০ লাখ টাকা খরচে বিশেষ ব্যবস্থায় চালু হচ্ছে কাজীপাড়া স্টেশন

ফাইল ছবি

বন্ধ থাকা মিরপুর-১০ নম্বর স্টেশন এবং ওয়ার্কশপ ও ডিপো থেকে কিছু যন্ত্রপাতি এনে প্রাথমিকভাবে বিশেষ ব্যবস্থায় কাজীপাড়া স্টেশন চালু করা হচ্ছে। আগামীকাল শুক্রবার (২০ সেপ্টেম্বর) থেকে কাজীপাড়া মেট্রো স্টেশন যাত্রীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। তবে মিরপুর-১০ নম্বর মেট্রো স্টেশন কবে নাগাদ চালু করা হবে, সে বিষয়ে কোনো ধারণা পাওয়া যায়নি। 

আজ বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) রাজধানীর ইস্কাটন রোডের প্রবাসী কল্যাণ ভবনে ঢাকা ম্যাস ট্রানজিট কম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) কার্যালয়ে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুর রউফ সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব তথ্য জানান।

জানা যায়, শিক্ষার্থীদের আন্দোলনে গত ১৯ জুলাই মেট্রো রেলের কাজীপাড়া ও মিরপুর-১০ স্টেশন ভাঙচুর করা হয়। এরপর গত ২৫ আগস্ট মেট্রো রেল চলাচল স্বাভাবিক হলেও বন্ধ আছে মিরপর-১০ ও কাজীপাড়া দুটি স্টেশন। এর মধ্যে আগামীকাল শুক্রবার থেকে চালু করা হচ্ছে কাজীপাড়া স্টেশন। 

মোহাম্মদ আবদুর রউফ বলেন, ‘এখন থেকে মেট্রো রেল শুক্রবার করেও চলবে।

তবে শুক্রবারের শিডিউল ভিন্ন হবে। প্রতি শুক্রবার দুপুর ৩টা ৩০ মিনিট থেকে রাত ৯টা পর্যন্ত উত্তরা উত্তর থেকে মতিঝিল রুটে এবং দুপুর ৩টা ৫০ মিনিট থেকে রাত ৯টা ৪০ মিনিট পর্যন্ত মতিঝিল থেকে উত্তরা উত্তর রুটে ১২ মিনিট পর পর মেট্রো ট্রেন বাণিজ্যিকভাবে চলাচল করবে।’
 
তিনি বলেন, ‘আগামীকাল (শুক্রবার) থেকেই কাজীপাড়া স্টেশন চালু হবে। এই স্টেশন প্রাথমিকভাবে চালু করতে ২০ লাখ ৫০ হাজার টাকা খরচ হয়েছে। তবে শুধু মানুষের কথা ভেবে দ্রুত এটা চালু করা হচ্ছে। এখানে এখনো অনেক সরঞ্জাম লাগবে, যা আস্তে আস্তে ঠিক করা হবে। তখন খরচ বাড়তে পারে।’ 

মিরপুর-১০ স্টেশন চালু নিয়ে তিনি বলেন, ‘এই স্টেশন নিয়ে একটি কমিটি কাজ চলছে। এখনো কী কী ক্ষতি হয়েছে তা এই কমিটি নিরূপণ করছে।

আগামী সাত দিনের মধ্যে জানা যাবে ক্ষয়ক্ষতির পরিমাণ। তখন সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’ 
এদিকে গতকাল বুধবার কারিগরি ত্রুটির কারণে সকাল ৯টা ৪৫ মিনিট থেকে আগারগাঁও থেকে মতিঝিল অংশের ট্রেন চলাচল যাত্রীদের নিরাপত্তার স্বার্থে সাময়িকভাবে বন্ধ করা হয়। যথাযথ প্রক্রিয়ায় কারিগরি ত্রুটি সংস্কার করে রাত ৮টা ২৫ মিনিট থেকে ফের মেট্রো ট্রেন চলাচল স্বাভাবিক হয়। 

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর