২৩ সেপ্টেম্বর, ২০২৪ ১৭:১৬

পদ্মা ও বড়ালসহ দেশের সব নদ-নদীর সুরক্ষা দাবি

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

পদ্মা ও বড়ালসহ দেশের সব নদ-নদীর সুরক্ষা দাবি

আন্তর্জাতিক নদী দিবস উপলক্ষে রাজশাহীতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। নদী বাঁচলে দেশ বাঁচবে-আন্তঃসীমান্ত নদীতে বাংলাদেশের অধিকার-প্রতিপাদ্যে আয়োজিত এ কর্মসূচি থেকে পদ্মা ও বড়ালসহ দেশের সব নদ-নদী সুরক্ষার দাবি জানানো হয়। বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপা, রাজশাহী জেলা কমিটি এ কর্মসূচির আয়োজন করে।

সোমবার সকাল সাড়ে ১০টা থেকে ঘণ্টাব্যাপী নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে অনুষ্ঠিত এ কর্মসূচিতে বিভিন্ন সামাজিক সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন। বাপা’র যুগ্ম সম্পাদক মিজানুর রহমানের সভাপতিত্বে মানববন্ধন ও সমাবেশে বক্তারা হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, পদ্মা নদীর সঙ্গে অনেক শাখা নদী আছে। এসব নদীর পাড় দখল হয়ে গেছে। প্রভাবশালীরা ক্রমেই এসব নদী দখল করে স্থাপনা গড়ে তুলেছে।

বক্তারা বলেন, নদী নিয়ে একাধিকবার প্রকল্প গ্রহণ করলেও তা অপরিকল্পিত হওয়ায় এবং দুর্নীতি ও স্বচ্ছতা, জবাবদিহিতার অভাবে জনগণের অর্থ লুটপাট এবং অপচয় হয়েছে। বক্তারা বলেন, নদী বাঁচাতে বাস্তবসম্মত ব্যবস্থা গ্রহণ করে সমন্বিত পরিকল্পনার আওতায় স্বল্প-মধ্য ও দীর্ঘমেয়াদি প্রকল্প গ্রহণ করতে হবে। ফারাক্কা বাঁধের কারণে সময়মতো পদ্মা নদীতে পানি থাকে না। বর্ষাতেও কাঙ্ক্ষিত পানি আসে না পদ্মায়। আবার শীত শুরুর আগেই পুরো নদী শুকিয়ে খালে পরিণত হয়। এ কারণে পদ্মার সব শাখা নদী ইতিমধ্যে মরেও গেছে। অস্তিত্ব সংকটে পড়েছে চারঘাটের বড়াল। এসব নদী বাঁচাতে হবে। পানির ন্যায্য অধিকার দিতে হবে, পদ্মায় পানি প্রবাহ ফেরাতে হবে।

স্বেচ্ছাসেবী সংগঠন গ্রীণ ভয়েসের রাজশাহী বিভাগীয় সহ-সম্পাদক আবদুর রহিমের সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মসূচিতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাপা রাজশাহী জেলার সভাপতি জামাত খান, সিনিয়র সাংবাদিক হাসান মিল্লাত, কেন্দ্রীয় সদস্য আফজাল হোসেন, সোনিয়া বেগম, রোমানা সিদ্দিকা প্রমুখ।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর