শিরোনাম
২৩ সেপ্টেম্বর, ২০২৪ ১৯:১৬

কলাপাড়ায় অধিগ্রহণে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ ও পুনর্বাসন দাবি

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

কলাপাড়ায় অধিগ্রহণে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ ও পুনর্বাসন দাবি

পটুয়াখালীর কলাপাড়ায় মেগাপ্রকল্পের জমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ ও পুনর্বাসনের দাবিতে সংবাদ সম্মেলন করা হয়েছে। সোমবার বরিশাল রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন করে বরিশাল বিভাগীয় পরিবেশ ও জন সুরক্ষা ফোরাম এবং কলাপাড়া পরিবেশ ও জন সুরক্ষা মঞ্চ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বরিশাল বিভাগীয় পরিবেশ ও জনসুরক্ষা ফোরামের সমন্বয়কারী শুভংকর চক্রবর্তী। লিখিত বক্তব্যে তিনি জানান, বাংলাদেশের সর্বদক্ষিণে বরিশাল বিভাগের পটুয়াখালী জেলায় বঙ্গোপসাগরের তীরে অবস্থিত কলাপাড়া উপজেলা। কলাপাড়ার অন্তর্ভুক্ত টিয়াখালী, ধানখালী, লালুয়া এবং চম্পাপুর ইউনিয়নে বর্তমানে বেশ কয়েকটি মেগা প্রকল্প বাস্তবায়িত হয়েছে এবং কিছু প্রকল্পের নির্মাণ কাজ চলমান আছে।

প্রকল্পগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে পায়রা সমুদ্র বন্দর, পায়রা ১৩২০ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্র, পটুয়াখালী ১৩২০ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্র (আরএনপিএল), পটুয়াখালী ১৩২০ মেগাওয়াট সুপারথার্মাল বিদ্যুৎ কেন্দ্র (আশুগঞ্জ) বানৌজা শেরেবাংলা নৌঘাঁটিসহ অন্যান্য প্রকল্প। এসব মেগা প্রকল্পগুলোর জন্য ১০ হাজার ২০৬.২৮ একর জমি অধিগ্রহণ করা হয়েছে।

জমি অধিগ্রহণের আগে বলা হয়েছিল জমির ন্যায্যমূল্য দেওয়া হবে, ক্ষতিগ্রস্ত প্রতিটি মানুষকে ক্ষতিপূরণ দেওয়া হবে, ঘর-বাড়ি থেকে উচ্ছেদ হওয়া পরিবারকে পুনর্বাসন করা হবে, কলাপাড়ার কেউ বেকার থাকবে না, সবাইকে প্রকল্পে কাজ দেওয়া হবে, বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিয়ে বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করে দেওয়া হবে। প্রতিশ্রুতির কিছু কিছু বাস্তবায়ন হলেও, অধিকাংশ করা হয়নি।

সংবাদ সম্মেলনে কলাপাড়ায় মেগা প্রকল্পে ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্ত পরিবারের ন্যায্য ক্ষতিপূরণ, যথাযথ পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থানের কার্যকর উদ্যোগ গ্রহণ করা, কলাপাড়ায় মেগা প্রকল্পে যেসকল খাল বা জলাশয় ভরাট হয়েছে সেগুলো পুনরুদ্ধার, কলাপাড়ার পরিবেশ ও প্রতিবেশের ক্ষতি করে না এমন উন্নয়ন প্রকল্প গ্রহণ, কলাপাড়ায় সকল জীবাশ্ম জ্বালানি ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র বাতিল করে নাবায়নযোগ্য জ্বালানির বিদ্যুৎ কেন্দ্র স্থাপন, আশুগঞ্জ তাপবিদ্যুৎ কেন্দ্র বাতিল হওয়ায় সেখানের অধিগ্রহণকৃত তিন ফসলি জমি কৃষকদের মাঝে ফিরিয়ে দেওয়া, উন্নয়ন প্রকল্প গ্রহণের পূর্বে সংশ্লিষ্ট যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে সমীক্ষা পরিচালনা করে ইতিবাচক উদ্যোগ গ্রহণ করার দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বরিশাল বিভাগীয় পরিবেশ ও জনসুরক্ষা ফোরামের সদস্য অধ্যাপক জাহিদ হোসেন, সদস্য পুষ্প চক্রবর্তী।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর