২৭ সেপ্টেম্বর, ২০২৪ ১৯:৩৯

অধ্যাপক আবদুল গফুরের মৃত্যুতে ভাষাসৈনিক আবদুর রাজ্জাক স্মৃতি পরিষদের শোক

অনলাইন ডেস্ক

অধ্যাপক আবদুল গফুরের মৃত্যুতে ভাষাসৈনিক আবদুর রাজ্জাক স্মৃতি পরিষদের শোক

অধ্যাপক আবদুল গফুর

মহান ভাষা আন্দোলনের অকুতোভয় সৈনিক, প্রবীণ সাংবাদিক ও দৈনিক ইনকিলাবের সাবেক ফিচার সম্পাদক অধ্যাপক আবদুল গফুরের মৃত্যুতে গভীর শোক এবং দুঃখ প্রকাশ করেছেন ভাষাসৈনিক আবদুর রাজ্জাক মাস্টার স্মৃতি পরিষদের নেতৃবৃন্দ।

শোক বার্তায় ভাষাসৈনিক আবদুর রাজ্জাক মাস্টার স্মৃতি পরিষদের আহ্বায়ক কৃষিবিদ ড. মোহাম্মদ মোহসীন ও সদস্য সচিব সাংবাদিক মোহাম্মদ আবদুল অদুদ বলেন, অধ্যাপক আবদুল গফুর ভাষা আন্দোলনের নেতৃত্ব দেন। তিনি ছিলেন সাদা মনের অত্যন্ত গুনী মানুষ। তিনি একাধারে অধ্যাপনা ও সাংবাদিকতা জীবনে রেখেছেন মেধার স্বাক্ষর। ভাষাসৈনিক আবদুর রাজ্জাক মাস্টারকে তিনি ব্যক্তিগতভাবে চিনতেন এবং তাকে নিয়ে প্রকাশিত স্মারকগ্রন্থে তিনি লেখা দিয়েছেন। তিনি তার প্রিয় সহযোদ্ধার জন্য সেসময় দোয়াও করেছেন।

নেতৃবৃন্দ বলেন, অধ্যাপক আবদুল গফুর একজন অনন্যসাধারণ ব্যক্তি ছিলেন। তার মৃত্যু জাতির জন্য অপূরণীয় ক্ষতি। বিগত কয়েক বছর ধরে তিনি অসুস্থ হয়ে বিছানায় পড়ে থাকলেও রাষ্ট্র তার কোনো খোঁজ রাখেনি। এটা খুবই লজ্জার। সরকারিভাবে ভাষাসৈনিকদের তালিকা করার যে দাবি তারা করতেন, সেই দাবিও আজ উপেক্ষিত বলে নেতৃবৃন্দ উল্লেখ করেন। তারা অধ্যাপক আবদুল গফুরসহ ভাষাসৈনিকদের নামে বিভিন্ন সড়ক, শিক্ষাপ্রতিষ্ঠান ও স্থাপনার নামকরণের দাবি করেন। তারা মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন ও তার পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

প্রসঙ্গত, শুক্রবার দুপুর ২টা ৪৩ মিনিটে রাজধানীর আজগর আলী হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ভাষাসৈনিক অধ্যাপক আবদুল গফুর।

ভাষা আন্দোলনের কিংবদন্তি অধ্যাপক আবদুল গফুর ১৯২৯ সালের ১৯ ফেব্রুয়ারি রাজবাড়ি জেলার দাদপুর গ্রামে জন্মগ্রহণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর। ভাষা আন্দোলনের মুখপত্র সৈনিক পত্রিকার সম্পাদক ছিলেন তিনি। ম্যাট্রিকুলেশন এবং ইন্টারমিডিয়েটে স্ট্যান্ড করা ছাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা বন্ধ করে দিয়ে মাতৃভাষার মর্যাদা রক্ষার আন্দোলনের ঝাঁপিয়ে পড়েছিলেন।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর