২৯ সেপ্টেম্বর, ২০২৪ ১৭:২৬

মৃত্তিকা সম্পদের কর্মকর্তাদের লাঞ্ছিত করার বিচার দাবিতে মানববন্ধন

শেকৃবি প্রতিনিধি

মৃত্তিকা সম্পদের কর্মকর্তাদের লাঞ্ছিত করার বিচার দাবিতে মানববন্ধন

কৃষি মন্ত্রণালয়ের অধীন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের (এসআরডিআই) এনক্যাডারমেন্ট (একীভূত) রায় বাস্তবায়ন কমিটির কর্মকর্তাদের নাজেহাল ও লাঞ্ছিত করার বিচার দাবিতে মানববন্ধন করেছেন প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

রবিবার বেলা ১১টায় কৃষিবিদ ইন্সটিটিউশন বাংলাদেশের (কেআইবি) সামনে মানববন্ধন করেন উক্ত প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

জানা যায়, বর্তমানে এসআরডিআই-তে ক্যাডার ও নন ক্যাডার দুইটি নিয়োগবিধির মাধ্যমে পরিচালিত হচ্ছে। ফলে কর্মকর্তাদের পদোন্নতি, পদায়ন ও প্রশিক্ষণসহ নানাবিধ কার্যক্রমে বৈষম্য সৃষ্টি হচ্ছে। বৈষম্য দূরীকরণে হাইকোর্ট বিভাগ থেকে প্রথম শ্রেণির ৮৯ জন নন ক্যাডার কর্মকর্তাকে বিশেষ বিধানের মাধ্যমে বিসিএস (কৃষি) ক্যাডারের সাথে একীভূত করার নির্দেশনা দেওয়া হয়।

তবে হাইকোর্ট থেকে ঘোষণার পরেও নানাবিধ কারণে এনক্যাডারমেন্ট আটকে আছে উক্ত কর্মকর্তাদের। সমস্যা সমাধানের লক্ষ্যে চলতি মাসের ২৩ তারিখে মহাপরিচালকের দপ্তরে মামলার রায় প্রাপ্ত ৮৯ জন কর্মকর্তা আলোচনা করতে গেলে বহিরাগত ও অত্র প্রতিষ্ঠানের কিছু সংখ্যক কর্মকর্তা ও কর্মচারী কর্মকর্তাদের সাথে অশোভন আচরণ হুমকি-ধামকি ও লাঞ্ছিত করেন।

ঘটনার পর থেকে কর্মবিরতিতে আছেন এসকল কর্মকর্তা। মানববন্ধনে সকল প্রকার ক্যাডার বৈষম্য দূর করে ৯ দফা দাবি জানান কর্মকর্তারা।

দাবিগুলোর মধ্যে রয়েছে কর্মকর্তাদের উপর হামলাকারীদের বিচার, উপ-পরিচালক (প্রশাসন) পদ সৃষ্টির আগেই রুটিন দায়িত্বে বসা মো. শরিফুল ইসলামের দায়িত্ব বাতিল, মহাপরিচালকের কার্যালয়ে কর্মচারীদের জড়োকারীদের শনাক্তকরণ, সিসি ক্যামেরা বন্ধ থাকার রহস্য উদঘাটন, নারী কর্মকর্তাদের ভীত সন্ত্রস্তকারীদের বিচার, উচ্চ আদালত প্রদত্ত এনক্যাডারমেন্টের রায় দ্রুত বাস্তবায়ন, প্রতিষ্ঠানে বারবার বহিরাগত সন্ত্রাসীদের আগমন প্রতিহতকরণ, কর্মকর্তাদের নিরাপত্তা নিশ্চিত করা এবং প্রতিষ্ঠানে বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের দ্রুত বিচার করা।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর