১১ অক্টোবর, ২০২৪ ২২:১১

রংপুরে মহাঅষ্টমিতে কুমারী পূজা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুরে মহাঅষ্টমিতে কুমারী পূজা অনুষ্ঠিত

হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজার শুক্রবার ছিল ৩য়দিন। মহাঅষ্টমি উপলক্ষে রংপুরের ঐতিহ্যবাহী পুরাতন শহর মাহিগঞ্জ জেবিসেন রোডে রামকৃষ্ণ আশ্রমে কুমারী পূজা অনুষ্ঠিত হয়। এতে জীবন্ত দুর্গাকে প্রতিষ্ঠিত করা হয়। অপ্রাপ্ত ৮ বছরের নাবালিকা জয় রায় জয়ীকে দেবী দুর্গা সাজিয়ে কুমারী পূজা করা হয়েছে। রংপুর শহরের একমাত্র মন্দির যা মাহিগঞ্জ রামকৃষ্ণ আশ্রমেই এই কুমারী পূজা হয়ে থাকে।

অশুভ শক্তিকে বিনাশ, হিংসা বিদ্বেশ হানাহানি থেকে মুক্তিলাভ এবং শান্তি প্রতিষ্ঠার জন্য এই কুমারী পূজা অনুষ্ঠিত হয়ে থাকে। নারীকে মাতৃরুপে সর্বোচ্চ সম্মান প্রদর্শনের জন্য কুমারী পূজা অনুষ্ঠিত হয়। পরে দেশ ও জাতির কল্যাণ কামনা করে প্রার্থনা করা হয়। মাহিগঞ্জ রোমকৃষ্ণ আশ্রমে ভোর ৬টা থেকে শত শত ভক্তবৃন্দ উপস্থিত হয়। সকল ভক্তবৃন্দই হিংসা বিদ্বেশ হানাহানি ভুলে অশুভ শক্তিকে বিনাশ করে শান্তি প্রতিষ্ঠার জন্য প্রার্থনা করেন। পরে ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়।

এদিকে মাহিগঞ্জ রামকৃষ্ণ মিশনসহ বিভিন্ন মণ্ডপ পরিদর্শণ করেন রংপুর মহানগর বিএনপির আহবায়ক সামসুজ্জামান সামু। এছাড়াও বিভিন্ন মণ্ডপ পরিদর্শন করেছেন জামায়াতের মহানগর আমীর এটিএম আজম খান। 

রামকৃষ্ণ মিশনের নির্বাহী সদস্য সুব্রত সরকার বলেন, আমাদের পূজায় আনন্দ উৎসবের কোনো ঘাটতি নেই। শারদীয় দুর্গাপূজা আড়ম্বর পরিবেশে উৎসাহের সাথে পূজা করছে। মণ্ডপে ভক্তদের উপস্থিতিই সেটা প্রমাণ করে। ভক্তরা স্বস্তফূর্তভাবে অংশ নিচ্ছে। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর