১৫ অক্টোবর, ২০২৪ ১৬:২৪

রংপুর বিভাগে জিপিএ-৫ বেড়েছে দ্বিগুণের বেশি

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুর বিভাগে জিপিএ-৫ বেড়েছে দ্বিগুণের বেশি

প্রতীকী ছবি

রংপুর বিভাগের দিনাজপুর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় পাশের হার ৭৭ দশমিক ৫৬ শতাংশ।  গত বছরে পাশের হার ছিল ৭৪ দশমিক ৪৮ শতাংশ। গতবারের চেয়ে এবার পাশের হার কিছুটা বেশি। জিপিএ-৫ বেড়েছে দ্বিগুণের বেশি। বিভাগের ৮ জেলার মধ্যে সবচেয়ে ভালো ফলাফল করেছে রংপুরের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থীরা। 

দিনাজপুর শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, পাশের হারে ছাত্রদের চেয়ে ছাত্রীরা এগিয়ে রয়েছে। ছাত্র পাশের হার ৭৩ দশমিক ৯৭ শতাংশ এবং ছাত্রী পাশের হার ৮১ দশমিক ১ শতাংশ। পরীক্ষায় অংশগ্রহণ করে জিপিএ-৫ পেয়েছেন ১৪ হাজার ২৯৫ জন।  গতবার জিপিএ- ৫ পেয়েছিলেন  ৬ হাজার ৪৫৯ জন। এর মধ্যে ছাত্রী জিপিএ-৫ পেয়েছেন ৮ হাজার ১১০ জন এবং ছাত্র জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ১৮৫ জন।  এই বোর্ডে এবার  ৮৩ জাজার ৫৪ জন শিক্ষার্থী পরীক্ষায় পাশ করেছেন।  

মোট পরীক্ষাথীর সংখ্যা ছিল ১ লাখ ১৩ হাজার ৭৯৯জন। এর মধ্যে উপস্থিত শিক্ষার্থীর সংখ্যা এক লাখ ১২ হাজার ১১৫ জন।  বিভাগের ৮ জেলায় ৬৬৫ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মোট ২০৪ টি কেন্দ্রের মাধ্যমে শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করেন। এবারে পরীক্ষায় বহিস্কৃত হয়েছে ৩৬ জন শিক্ষার্থী। শতভাগ পাশকৃত কলেজের সংখ্যা ১৫টি, শূন্য পাশের হার ২০টি কলেজে। এছাড়া জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে সবচেয়ে বেশি রয়েছে রংপুর জেলা। এই জেলায় জিপিএ-৫ পেয়েছেন ৪ হাজার ৮৫৫ জন। এর পরে রয়েছে দিনাজপুর জেলা।  এই জেলায় জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ১১০ জন।  এছাড়া গাইবান্ধায় এক হাজার ৪৯৮ জন, নীলফামারীতে একহহাজার ৭৮৪  জন, কুড়িগ্রামে ৯০৩জন, লালমনিরহাটে ৬০৫ জন, ঠাকুরগাওয়ে এক হাজার ১০৫ জন এবং পঞ্চগড়ে ৪২০ জন জিপিএ-৫ পেয়েছে। 

এদিকে রংপুরের শীর্ষ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এবারও ভালো ফলাফল অর্জন করেছে। এসব শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে বেশিরভাগের পাসের হার শতকরা ৯০ ভাগের উপরে। জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যাও সবচেয়ে বেশি। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর