২৯ অক্টোবর, ২০২২ ১৮:১৬

‘রোগীর জন্য স্ট্রোকের প্রথম চার ঘণ্টা গোল্ডেন আওয়ার’

ময়মনসিংহ প্রতিনিধি

‘রোগীর জন্য স্ট্রোকের প্রথম চার ঘণ্টা গোল্ডেন আওয়ার’

‘না করলে সময় ক্ষেপণ, স্ট্রোক হলেও বাঁচবে জীবন’ এমন প্রতিপাদ্য নিয়ে ময়মনসিংহ মেডিকেল কলেজ ও হাসপাতালে ‘বিশ্ব স্ট্রোক দিবস’ পালিত হয়েছে। 

দিবসটি উপলক্ষে শনিবার সকালে মেডিকেল কলেজের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি হাসপাতালের বহিঃবিভাগে গিয়ে শেষ হয়। 

পরে নিউরোলজি বিভাগে স্ট্রোক দিবস নিয়ে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় নিউরোলজি বিভাগের বিভাগীয় প্রধান ডা. মানবেন্দ্র ভট্রাচার্যের সভাপতিত্বে ও সহকারী অধ্যাপক ডা. মুহাম্মদ ওয়াহিদুর রহমান ছোটনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. মো. গোলাম কিবরিয়া। 

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-পরিচালক ডা. ওয়ায়েজউদ্দিন ফরাজী ও সহকারী পরিচালক ডা. জাকিউল ইসলাম।

এ সময় বক্তারা বলেন, স্ট্রোক হলো মস্তিষ্কে হঠাৎ করে রক্ত সরবরাহে বাধা সৃষ্ট হওয়া। স্ট্রোকের প্রধান কারণ অনিয়ন্ত্রিত জীবনযাপন। যে কারণে বর্তমানে আমাদের দেশসহ অন্যান্য দেশে তরুণদের মধ্যে স্ট্রোকের ঝুঁকি বাড়ছে। অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ স্ট্রোকের ঝুঁকি ৫০ ভাগ বাড়ায়। অনিয়ন্ত্রিত ডায়াবেটিস, নিয়মিত মদ্যপান, কায়িক পরিশ্রম না করা, ফাস্টফুড বা জাঙ্ক ফুড গ্রহণও স্ট্রোকের ঝুঁকি বাড়াচ্ছে।স্ট্রোকের প্রথম চার ঘণ্টার মধ্যে রোগীকে হাসপাতালে নিলে তিনি দ্রুত সুস্থ হয়ে ওঠেন। রোগীর জন্য স্ট্রোকের প্রথম চার ঘণ্টা গোল্ডেন আওয়ার বা অতি গুরুত্বপূর্ণ। 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর