১০ নভেম্বর, ২০২২ ০৯:৪৩

রাজধানীর সড়কে ঘোড়ার গাড়ি (ভিডিও)

মিলন হোসেন

রাজধানীর সড়কে ঘোড়ার গাড়ি (ভিডিও)

রাজধানীর পুরান ঢাকায় ১৫০ বছরের বেশি সময় ধরে চলছে ‘টমটম’খ্যাত ঘোড়ার গাড়ি। পুরান ঢাকার রাস্তায় দুই ধরনের ঘোড়ার গাড়ি দেখা যায়। একটি কাঠের চাকার গাড়ি, অন্যটি স্টিল এবং লোহার সংমিশ্রণের। পুরান ঢাকার মানুষের কাছে ঘোড়ার গাড়িটি ‘টমটম’ নামে পরিচিত।

পুরান ঢাকার স্থানীয় বাসিন্দা সৈয়দ মোয়াজ্জেম জানান, একসময় রাস্তায় বের হলে শুধু টমটম দেখা যেত কিন্তু এখন বাস, ট্রাক, মাইক্রো, রিকশাসহ সব আধুনিক যানবাহনের দীর্ঘ সারি। একসময় সদরঘাট থেকে গুলিস্তান যাওয়ার প্রধান বাহন ছিল ঘোড়ার গাড়ি। বর্তমানে ২৫টি গাড়ি থাকলেও নিয়মিত চলাচল করে ২২টি। গাড়ি ভেদে ৯ থেকে ১২ জন যাত্রী বসতে পারেন। দুপুর ১২টা থেকে রাত ৭টা পর্যন্ত গাড়িগুলো দেখা যায় সদরঘাট থেকে গুলিস্তান-ফুলবাড়িয়া রাস্তায়। যাত্রীপ্রতি ভাড়া গুনতে হয় ৩০ থেকে ৪০ টাকা। একেকটি গাড়ি দিনে ছয়বার যাওয়া-আসা করতে পারে। যানজট থাকলে তিন থেকে চারবার যাতায়াত করতে পারে। একজন চলক দিনে ১ হাজার থেকে ১ হাজার ৫০০ টাকা ভাড়া উত্তোলন করেন। ঘোড়ার খাবারের জন্য দিনে ৫০০ থেকে ৬০০ টাকা খরচ করতে হয়। এ ছাড়া গুলিস্তান থেকে সদরঘাট আসা-যাওয়ার জন্য লাইনম্যানকে চাঁদা দিতে হয় ২০০ টাকা।

সদরঘাটে ঘোড়ার গাড়ির দায়িত্বে থাকা বাবু বলেন, কিছুদিন আগেও ৪০টি গাড়ি ছিল; কিন্তু খৈল, ভূষি, ছোলা, দানাজাতীয় খাবারের দাম বাড়ায় আমরা গাড়ির সংখ্যা কমাতে বাধ্য হয়েছি। আমরা যাদের দিয়ে গাড়িগুলো পরিচালনা করে থাকি এখন তাদের বেতন দিতে হিমশিম খাচ্ছি। তারাও অনেকে জীবিকা নির্বাহ করতে না পেরে এ শৌখিন পেশা ছেড়ে দিচ্ছে বলে জানান বাবু। বরিশাল থেকে ঢাকায় আত্মীয় বাড়িতে ঘুরতে আসেন মাহমুদুল হাসান। তিনি জানান, আমি প্রথমবার ঘোড়ার গাড়ি দেখতে পেয়ে উঠে পড়েছি। মিরপুরে বড় বোনের বাসায় যাব কিন্তু গুলিস্তান পর্যন্ত এ গাড়িতে যেতে পারব। সম্ভব হলে আমি মিরপুর পর্যন্ত যেতাম। মুন্সীগঞ্জের হেলাল মিয়া সদরঘাটে কুলির কাজ করেন দীর্ঘদিন ধরে। প্রতিদিন ঘোড়ার গাড়ি দেখেন। সামনে দিয়ে কত মানুষ যাওয়া-আসা করে। আজ নিজেই শখের বশে ঘোড়ার গাড়িতে চড়তে এসেছেন। সঙ্গে সাত বছরের নাতনিকে নিয়ে এসেছেন অনেক দিনের শখ পূরণ করতে। এমনটাই বলেছেন তিনি।

পুরান ঢাকার স্থানীয়রা বিয়েবাড়ি, গায়ে হলুদ, মুসলমানি, শোভাযাত্রা, শুটিং কিংবা নির্বাচনী প্রচার-প্রচারণা থেকে শুরু করে সব ধরনের জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে এখনো ব্যবহার করেন ঘোড়ার গাড়ি।

 



বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর