২ মার্চ, ২০২৩ ১৬:১২

গ্যাস লাইনে লিকেজ; বাড়িতে আগুন, অল্পের জন্য বড় দুর্ঘটনা থেকে রক্ষা

অনলাইন প্রতিবেদক

গ্যাস লাইনে লিকেজ; বাড়িতে আগুন, অল্পের জন্য বড় দুর্ঘটনা থেকে রক্ষা

গ্যাস লাইন লিকেজ হয়ে দক্ষিণ যাত্রাবাড়ির নবীনগরের এই বাড়িতে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। ইনসেটে সুয়ারেজ ও ড্রেনের পোড়া পাইপ।

রাজধানীর দক্ষিণ যাত্রাবাড়ির নবীনগর এলাকায় একটি বাড়িতে গ্যাস লাইন লিকেজ থেকে গ্যাস ছড়িয়ে আগুন লাগার ঘটনা ঘটেছে বলে অভিযোগ পাওয়া গেছে। এতে অল্পের জন্য বড় দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছেন বলে জানান স্থানীয় বাসিন্দারা। গতকাল বুধবার দিবাগত রাত দেড়টার দিকে নবীনগরের ১৭৮/৩ বি নম্বর বাড়িতে এই অগ্নিকান্ডের ঘটনা ঘটে।

বাড়িটির বাসিন্দাদের অভিযোগ, বাড়ির সামনে যে ম্যানহোল রয়েছে সেখানে প্রায়ই গ্যাসের বুদবুদ দেখা যায়। এই ম্যানহোলের নীচ দিয়েই গ্যাসের পাইপলাইন টানা আছে। তার ছিদ্র দিয়ে গ্যাস বেরিয়ে ম্যানহোলের পাইপ দিয়ে বাড়ির নির্দিষ্ট ম্যানহোলে জমা হয়ে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। সেই আগুন ছড়িয়ে পড়েছিল বাড়িটির দুই তলার দেয়াল পর্যন্ত।

স্থানীয় বাসিন্দা জাভেদ খন্দকার বলেন, আমরা প্রথমে ভেবেছিলাম সুয়ারেজের পয়ঃনিষ্কাশন লাইনের কোনো বিস্ফোরণ। কিন্তু  পরে দেখি গ্যাসের লাইন লিকেজ থেকে এই দুর্ঘটনা ঘটেছে।

আরেক বাসিন্দা গিয়াসউদ্দিন বলেন, সড়কে প্রায়ই খোড়াখুড়ি হয়। কখনো পানির লাইনের জন্য ওয়াসা কেটে যায়, কখনো আবার কাটে সিটি করপোরেশন। এই এলাকায় এরকম অনেক গ্যাস লিকেজ পাওয়া যাবে।

একই দাবি আরেকজন বাসিন্দা মোহাম্মদ কাওসারের। তিনি বললেন, ‌‘আগুন ছড়িয়ে পড়ার আগেই এলাকাবাসীর প্রচেষ্টায় নিভিয়ে ফেলা হয়। এতে অল্পের জন্য বড় কোনো দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেয়েছি আমরা।’

গ্যাসের লিকেজ নিয়ে কখনো সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়েছেন কিনা-জানতে চাইলে তারা বলেন, ইতোমধ্যে বেশ কয়েকবার মৌখিকভাবে জানিয়েছি। তাতে যেহেতু কোনো রকম ব্যবস্থা নেওয়া হয়নি, তাই দুয়েক দিনের মধ্যে আমরা লিখিতভাবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অভিযোগ করবো।

 


বিডি প্রতিদিন/নাজমুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর