৩১ মার্চ, ২০২৩ ১৯:১৩

‘পাশেই আছি’ তাসাউফ ফাউন্ডেশনের নবম পর্বের যাত্রা শুরু

অনলাইন ডেস্ক

‘পাশেই আছি’ তাসাউফ ফাউন্ডেশনের নবম পর্বের যাত্রা শুরু

‘আপনি মানুষের পাশে থাকুন, মানুষ আপনার পাশে থাকবে’, এই স্লোগান নিয়ে তাসাউফ ফাউন্ডেশন ‘পাশেই আছি’ প্রোগ্রামের নবম পর্বের যাত্রা শুরু করেছে। 

‘পাশেই আছি’ এর নবম পর্বের কার্যক্রমের অংশ হিসেবে শুক্রবার তাসাউফ ফাউন্ডেশন রাজধানীর নিকুঞ্জ দুই আবাসিক এলাকায় পাঁচশত দুস্থ ও অসহায় মানুষের মাঝে রান্না করা খাবার বিতরণ করে।

রমজানে মাসব্যাপী অসহায় দুস্থ মানুষের মাঝে রান্না করা খাবার বিতরণ করবে সংস্থাটি। 

মানব হিতৈষী প্রতিষ্ঠান তাসাউফ ফাউন্ডেশন প্রতিষ্ঠার পর থেকেই সমাজে শান্তি ও মানব কল্যাণ প্রতিষ্ঠার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। মানবতার ডাকে সাড়া দিয়ে ফাউন্ডেশনের সদস্যবৃন্দ দরিদ্র জনগোষ্ঠীর মৌলিক চাহিদা পূরণের লক্ষ্যে সবসময় তাদের আর্থিক সাহায্যের হাত প্রসারিত রেখেছেন এবং নিয়মিত নানা প্রকার কল্যাণমূলক কার্যক্রমের আয়োজন করছেন। 

রোহিঙ্গা শরণার্থী সহায়তা কর্মসূচি, শীতকালে প্রত্যন্ত এলাকায় গরম কাপড় বিতরণ, রানা প্লাজা ধসে ক্ষতিগ্রস্তদের জন্য সহায়তা, বন্যাদুর্গতদের মধ্যে খাদ্য ও কাপড় বিতরণ, করোনায় কর্মহীন মানুষের মাঝে উদ্যোক্তা তৈরিতে সহায়তা কার্যক্রম ‘স্বনির্ভর বাংলা’ নামক প্রকল্পের মাধ্যমে কর্মহীন মানুষকে সাবলম্বী করা ইত্যাদি কার্যক্রমের মধ্য দিয়ে ফাউন্ডেশন সর্বদা জন কল্যাণমূলক কাজে অগ্রণী ভূমিকায় থেকেছে।

কোভিড-১৯ মহামারীর ভয়াবহ সময়ে তাসাউফ ফাউন্ডেশন ২০২০ সালের মে মাস থেকে ‘পাশেই আছি’ নামে একটি সহায়তা কার্যক্রম শুরু করে। এই কার্যক্রমের প্রধাণ উদ্দেশ্য ছিল বিপদগ্রস্ত অসহায় মানুষের পাশে দাঁড়ানো, ক্ষুধার্ত অভাবী মানুষদের মাঝে রান্না করা খাবার বিতরণ, বস্ত্রহীনকে বস্ত্র দান, অভাবী মানুষের ঘরে শুকনা খাবার ও মাসিক বাজার পৌঁছে দেয়া। 

২০২০ এর আগস্ট মাস থেকে “পাশেই আছি” প্রোগ্রামের আওতায় শুরু হয় করোনা মহামারীর কারণে সৃষ্ট বিপর্যয়ে চাকরিচ্যুতদের আর্থিক সহায়তা প্রদান কার্যক্রম। 

গত তিন বছরে করোনায় বিপর্যস্ত সারা পৃথিবী। এর সাথে যুক্ত হয়েছে যুদ্ধের ভয়াবহতা। অর্থনৈতিক ভাবে পুরো পৃথিবী চরম দুঃসময় পার করছে। বিশ্বব্যাপী মানুষ আজ দিশেহারা, বিপন্ন ও বিপর্যস্ত। তাই “পাশেই আছি” কর্মসূচি করোনায় বিপর্যস্ত  মানুষের সার্বিক সহায়তা কার্যক্রমের সীমা ছাড়িয়ে আজ সারা দেশব্যাপী অসহায় আপামর জনসাধারণের একটা ভরসার জায়গা হয়ে গিয়েছে। 

সারা বছর ব্যাপী তাসাউফ ফাউন্ডেশনের বিভিন্ন কেন্দ্রে অসহায় অভুক্ত মানুষের মাঝে রান্না করা খাবার বিতরণ শুরু করা হয়। যা তাসাউফ ফাউন্ডেশন এখন নিয়মিত করে আসছে। 

ফাউন্ডেশনের সারা দেশব্যাপী ৫০০০ সদস্যদের অর্থায়নে ২০১০ সাল থেকে মানুষের পাশে থেকে মানবকল্যাণের লক্ষ্যে সংগঠনটি নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ফাউন্ডেশন মানুষের মধ্যে নৈতিক শিক্ষা জাগরণের জন্য গত দীর্ঘ ১৩ বছর যাবৎ নৈতিক শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। 

সম্প্রতি দেশের সকল উপজেলা পর্যায়ে এ কার্যক্রম পরিচালনার উদ্যোগ নিয়েছে। এ ছাড়াও ফাউন্ডেশন ‘দ্যা এঞ্জেলস গার্ডেন’ নামে শিশু নিবাস তৈরীর প্রকল্প বাস্তবায়ন করছে। সকলের সহযোগিতা পেলে আরও বৃহত্তর পরিসরে এ সকল কর্মসূচি পরিচালনা করতে পারবে বলে ফাউন্ডেশন দৃঢ়ভাবে বিশ্বাস করে।

তাসাউফ ফাউন্ডেশনের চেয়ারম্যান সৈয়দ শাহাদাত হুসাইন ও ভাইস চেয়ারপার্সন সৈয়দা মাশুকা কামাল এর তত্ত্বাবধানে ফাউন্ডেশনের সকল সদস্যদের আন্তরিক সহযোগিতায় সকল কর্মসূচি পরিচালিত হচ্ছে। 

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর