২১ মে, ২০২৩ ১৯:৩৬

কারিগরি বোর্ডের অধীনে স্বল্পমেয়াদি কোর্স বহালের দাবি

নিজস্ব প্রতিবেদক

কারিগরি বোর্ডের অধীনে স্বল্পমেয়াদি কোর্স বহালের দাবি

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড অনুমোদিত তিন থেকে ছয় মাস মেয়াদি (৩৬০ ঘণ্টা) স্বল্পমেয়াদি কোর্স কোর্সগুলো সংশ্লিষ্ট বোর্ডের অধীনে রাখার দাবি জানিয়েছে শর্ট কোর্স ঐক্য পরিষদ। 

রবিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে শর্ট কোর্স ঐক্য পরিষদের আয়োজনে এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, স্বল্পমেয়াদি কোর্স কার্যক্রম স্থগিত করা হলে কারিগরি শিক্ষায় শিক্ষার্থীর হার কমে যাবে। এতে প্রধানমন্ত্রী ঘোষিত ধারাবাহিক এনরোলমেন্ট (শিক্ষার্থী ভর্তি) লক্ষ্যমাত্রা ব্যাহত হবে।

সংগঠনটির প্রধান আহ্বায়ক মো. নাসির উদ্দিন ভূঞা বলেন, বর্তমানে ৩৬১২টি সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে শর্ট কোর্স পরিচালিত হচ্ছে। আমরা জানতে পেরেছি, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড অনুমোদিত (৩৬০ ঘণ্টা) ৩/৬ মাস মেয়াদি কোর্সসমূহ জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) ব্যতীত অন্য কোনো প্রতিষ্ঠান পরিচালনা করতে পারবে না। বিষয়টি আমাদের আহত করেছে এবং আমরা অত্যন্ত ভীত-সন্ত্রস্ত, কারণ জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ ২০১৮ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে সবে মাত্র ৫ থেকে ৬টি ট্রেড/অকুপেশনে এনটিভিকিউএফ লেভেল নিয়ে কাজ করছে।

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় পরিচালিত শর্ট কোর্স সনদায়নের কার্যক্রম স্থগিত করা হলে কারিগরি শিক্ষায় এনরোলমেন্টের হার হ্রাস পাবে। তাতে সরকারের এনরোলমেন্ট বৃদ্ধির টার্গেট ব্যহত হবে। তাই উক্ত প্রশিক্ষণ ও সনদায়ন কার্যক্রম চালু রেখে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এর আওতায় বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক পরিচালিত শর্ট কোর্স পরিচালনা স্থগিত করার প্রস্তাব যুক্তি সংগত নয়।

মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তব্য দেন শর্ট কোর্স ঐক্য পরিষদের সমন্বয়ক মো. মোস্তাফিজার রহমান,  মো. আফসার আলী, শামীম আরা বেগম, মো. মুনিরুজ্জামান আকনসহ অন্যরা।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর