১৭ জুলাই, ২০২৩ ১২:১৯

ঢাকা-১৭ উপনির্বাচন: তল্লাশি চৌকি বসিয়ে জরিমানা করছে পুলিশ

অনলাইন ডেস্ক

ঢাকা-১৭ উপনির্বাচন: তল্লাশি চৌকি বসিয়ে জরিমানা করছে পুলিশ

সংগৃহীত ছবি

জাতীয় সংসদের শূন্য ঘোষিত ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে। সোমবার (১৭ জুলাই) সকাল ৮টায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের বিভিন্ন কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়। ভোট চলবে বিকেল ৪টা পর্যন্ত।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১৫, ১৮, ১৯ ও ২০ নম্বর ওয়ার্ড এবং ঢাকা সেনানিবাস এলাকা নিয়ে গঠিত ঢাকা-১৭ আসনে ১২৪টি ভোটকেন্দ্রের অধীনে ৬০৫টি ভোটকক্ষের মোট ভোটার সংখ্যা তিন লাখ ২৫ হাজার ২০৫। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৭১ হাজার ৬২৫ জন এবং নারী ভোটার এক লাখ ৫৩ হাজার ৫৮০ জন।

নির্বাচনকে কেন্দ্র করে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১৫, ১৮, ১৯ ও ২০ নং ওয়ার্ড এবং ঢাকা ক্যান্টনমেন্ট এলাকায় ৭২ ঘণ্টা মোটরসাইকেল এবং ২৪ ঘণ্টা বাস, ট্রাক, মিনিবাস, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার ও ইজিবাইক চলাচলে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এই নিষেধাজ্ঞা অমান্য করে যেসব মোটরসাইকেল বা যানবাহন চলাচল করছে, তাদের জরিমানা করা হচ্ছে।

সকালে রাজধানীর বনানী ও গুলশানের মধ্যবর্তী এলাকার বনানী ব্রিজে ট্র্যাফিক পুলিশের একটি তল্লাশি চৌকি দেখা যায়। সেখানে নিষেধাজ্ঞা অমান্য করে চলাচলকারী যানবাহনকে থামিয়ে জরিমানা করতে দেখা যায়।

ওই চেকপোস্টে দায়িত্ব পালনকারী গুলশান ট্র্যাফিক বিভাগের সার্জেন্ট মো. সাদ্দাম হোসেন বলেন, আজ ঢাকা-১৭ আসনের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচনকে ঘিরে যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। সেই নিষেধাজ্ঞা অমান্য করে যারা নির্বাচনী এলাকায় মোটরসাইকেল বা গাড়ি নিয়ে চলাচল করছেন, তাদের জরিমানা করা হচ্ছে। সকাল থেকে এখন পর্যন্ত (সকাল সাড়ে ৯টা) ১৪ থেকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

তিনি আরও জানান, তবে যারা অসুস্থ, হাসপাতাল বা বিমানবন্দরে যাচ্ছেন তাদের মানবিক কারণে যেতে দেওয়া হচ্ছে৷ এছাড়া আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, নির্বাচন পর্যবেক্ষক ও অনুমতিপ্রাপ্ত সাংবাদিকদের চলাচলে কোনো বাধা দেওয়া হচ্ছে না।
 
এ উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীরা হলেন: বাংলাদেশ আওয়ামী লীগের অধ্যাপক মোহাম্মদ আলী আরাফাত (নৌকা প্রতীক), জাতীয় পার্টির সিকদার আনিসুর রহমান (লাঙল), স্বতন্ত্র প্রার্থী আশরাফুল আলম উরফে হিরো আলম (একতারা), জাকের পার্টির কাজী রশিদুল হাসান (গোলাপ), বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের আক্তার হোসেন (ছড়ি), স্বতন্ত্র প্রার্থী তরিকুল ইসলাম ভূঁইয়া (ট্রাক), বাংলাদেশ কংগ্রেসের রেজাউল করিম স্বপন (ডাব) এবং তৃণমূল বিএনপির শেখ হাবিবুর রহমান (সোনালি আঁশ)।
 
প্রসঙ্গত, গত ১৫ মে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য ও চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুক। তার মৃত্যুতে আসনটি শূন্য হয়। এ আসনে গত ১ জুন উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর