২৪ জানুয়ারি, ২০২৪ ১৯:৫৩

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবাদে চলছে অবৈধ থ্রী হুইলার

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবাদে চলছে অবৈধ থ্রী হুইলার

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

দেশের সর্বোচ্চ আদালতের নিষেধাজ্ঞা ও সরকারি আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক দাপিয়ে বেড়াচ্ছে তিন চাকার ‘থ্রি হুইলার’ ব্যাটারিচালিত রিকশা, লড়ি ও ইজিবাইক জাতীয় বিভিন্ন অবৈধ যানবাহন। যার ফলে প্রতিনিয়তই ঘটছে ছোট বড় দুর্ঘটনা। একদমই অদক্ষ ও কিশোর চালক দিয়ে চালানো হচ্ছে এসব যানবাহন।

আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের নাকের ডগায় এসব নিষিদ্ধ বাহন ছুটে বেড়াচ্ছে হরহামেশায়। শিল্পাঞ্চল ভালুকায় আশঙ্কাজনক হারে বাড়ছে ব্যাটারিচালিত অটোরিকশা, লড়ি, অটো চার্জার ভ্যান, থ্রি হুইলার জাতীয় ইজিবাইক ও অযান্ত্রিক যানবাহন। মহাসড়কে বাধাহীনভাবে দাপিয়ে বেড়াচ্ছে এসব যানবাহন। জনমনে প্রশ্ন দেখা দিয়েছে কড়াকড়ি ও বিধিনিষেধের পরও কেনো থামানো যাচ্ছে না ভয়ংকর এসব যানবাহন?

অটোরিকশা চালক শারফুল ইসলাম জানান, ‘এসব যানবাহন মহাসড়কে চলছে বলেই আমরা চালাচ্ছি। না চললে চালাবো না।’

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ভালুকা শাখার সদস্য সচিব কামরুল হাসান পাঠান কামাল বলেন, সংশ্লিষ্ট প্রশাসনকে ম্যানেজ না করে এসব যানবাহন মহাসড়কে চলতে পারে বলে আমরা বিশ্বাস করি না। হাইওয়ে পুলিশ মন থেকে চাইলে ২৪ ঘণ্টার মাঝে মহাসড়ক থেকে নিষিদ্ধ এসব যানবান চলা বন্ধ করা সম্ভব।

ভরাডোবা হাইওয়ে থানার অফিসার ইনচার্জ মো. আতাউর রহমান জানান, নিয়মিত মামলা দেওয়া ও নানা পদক্ষেপের পরও বিপজ্জনক এসব যানবাহন নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। যার ফলে ছোট বড় দুর্ঘটনাও ঘটছে।

তিনি আরও বলেন, থ্রী হুইলারসহ অবৈধ যানবাহন বন্ধে পুলিশ কঠোর হলে স্থানীয় জনপ্রতিনিধিরা তববির করে মানবতার কথা বলে। তখন কিন্তু এসবের চালকরা আরও উৎসাহী হয়। জনপ্রতিনিধিসহ সচেতন মহল এসব বিপদজনক যানবাহন বন্ধে সচেতন না হলে মহাসড়ক থেকে অবৈধ যান চলা ঠেকানো সম্ভব নয়। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর