বৃহস্পতিবার, ৩১ অক্টোবর, ২০১৩ ০০:০০ টা

জেএসডির নির্বাচনকালীন সরকারের প্রস্তাব

সুশীল সমাজের নেতৃস্থানীয় ১০ জনকে নিয়ে মন্ত্রিসভা

জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সংবিধান সংশোধন করে সুশীল সমাজের নেতৃস্থানীয় মেধাবী ও কীর্তিমান ১০ জনকে নিয়ে নির্বাচনকালীন সরকারের মন্ত্রিসভা গঠনের প্রস্তাব করেছে। সংসদ সবার কাছে গ্রহণযোগ্য একজনকে তাদের চেয়ারম্যান বা প্রধান উপদেষ্টা নির্বাচিত করবে। এ জন্য চলমান জাতীয় সংসদে সংবিধান সংশোধন করে পার্লামেন্টে 'উচ্চকক্ষ' গঠন করার প্রস্তাব করেছে জেএসডি। জাতীয় প্রেসক্লাবের হলরুমে গতকাল জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ প্রস্তাব উপস্থাপন করা হয়। নির্বাচনকালীন সরকারের প্রস্তাবনা তুলে ধরেন জেএসডির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন। জেএসডির সভাপতি আ স ম আবদুর রব বলেন, দেশে এক ভয়াবহ সংকট চলছে। দুই নেত্রীর জেদাজেদির জন্য জনগণের কাছে দুই জোটের রাজনীতি অগ্রহণযোগ্য হয়ে উঠেছে। এ অবস্থায় তৃতীয় রাজনৈতিক শক্তির উত্থান এখন সময়ের দাবি। তিনি বলেন, বিকল্পধারা, গণফোরাম, কৃষক-শ্রমিক জনতা লীগ, নাগরিক ঐক্য, সিপিবি, বাসদ, জাতীয় পার্টি ও বামপন্থি ঘরানার দলগুলোকে নিয়ে তৃতীয় রাজনৈতিক শক্তি গড়ে তুলতে অক্লান্ত চেষ্টা চালিয়ে যাচ্ছি।
জেএসডির প্রস্তাবনায় বলা হয়, সংবিধান সংশোধন করে এই মর্মে বিধান করতে হবে যে, চলমান জাতীয় সংসদ পার্লামেন্টের 'উচ্চকক্ষ' গঠনের আইন প্রণয়ন করবে। সংসদ বিভিন্ন শ্রম-কর্ম-পেশা ও সুশীল সমাজের নেতৃস্থানীয়, মেধাবী ও স্ব-স্ব ক্ষেত্রে কীর্তিমান ১০ জনকে উচ্চকক্ষের সদস্য হিসেবে নির্বাচিত করবে। উচ্চকক্ষের বাদবাকি সদস্যরা পরবর্তীতে বিধিমোতাবেক নির্বাচিত হবেন। সংসদ সবার কাছে গ্রহণযোগ্য, দেশবরেণ্য একজন ব্যক্তিকে 'উচ্চকক্ষে'র চেয়ারম্যান হিসেবে নির্বাচিত করবে। এই 'উচ্চকক্ষে'র কাছে নির্বাচনকালীন সরকারের দায়িত্ব অর্পণ করতে হবে। উচ্চকক্ষের চেয়ারম্যানকে প্রধান ও ১০ জন সদস্যকে মন্ত্রী বা উপদেষ্টা করে নির্বাচনকালীন সরকারের মন্ত্রিসভা গঠিত হবে।
এ সময় উপস্থিত ছিলেন সিনিয়র সহ-সভাপতি এম এ গোফরান, যুগ্ম সাধারণ সম্পাদক আতাউল করিম ফারুক, মো. সিরাজ মিয়া প্রমুখ।
৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ 

তৃতীয় রাজনৈতিক শক্তি গড়ে তোলার অঙ্গীকার নিয়ে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি আজ পালন করছে দলের ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে আজ বিকাল ৩টায়, জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে সভাপতিত্ব করবেন জেএসডি সভাপতি আ স ম আবদুর রব। আলোচনায় অংশ নেবেন সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, প্রাক্তন প্রধানমন্ত্রী কাজী জাফর আহমদ, সংবিধান বিশেষজ্ঞ ড. কামাল হোসেন, বঙ্গবীর আবদুল কাদের সিদ্দিকী, মাহমুদুর রহমান মান্না, অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক, ডা. জাফরুল্লাহ চৌধুরী, মেজর জেনারেল (অব.) আইনুদ্দিন ও আবদুল আউয়াল মিন্টু।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর