রবিবার, ১৮ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা
চট্টগ্রাম সিটি নির্বাচন

ধরপাকড় এড়াতে অন্তরালে বিএনপির সম্ভাব্য প্রার্থীরা

ধরপাকড় এড়াতে অন্তরালে বিএনপির সম্ভাব্য প্রার্থীরা

মামলা আর ধরপাকড়ের কারণে চট্টগ্রাম মহানগর বিএনপির শীর্ষ নেতারা কেউই মাঠে নেই। তাই চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) আসন্ন নির্বাচন নিয়ে বিএনপির এর আগেকার ভাবনাচিন্তাও সুদূরপরাহত। ধরপাকড় এড়াতে অন্তরালে দলটির সম্ভাব্য প্রার্থীরা।

দলীয় নির্ভরযোগ্য সূত্র জানায়, গ্রেফতারের বাইরে থাকা শীর্ষ নেতাদের মুঠোফোনসহ বিভিন্নভাবে খুঁজে পাচ্ছেন না বিদেশে অবস্থানরত বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। মহানগর বিএনপির সভাপতি সাবেক মন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরীর নির্বাচনি এলাকা চট্টগ্রাম বন্দর-পতেঙ্গায় অবরোধের সময় যানজটের ঘটনা ঘটছে! খসরুর মতো মামলা-হুলিয়া নিয়ে মুঠোফোনও বন্ধ রাখেন মহানগর বিএনপির সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন। একইভাবে প্রায় পাঁচ বছর আগে গঠন করা মহানগর বিএনপির সর্বসাকল্যে থাকা চার নেতা, চার বছর আগে করা যুবদলের ১১ ও দেড় বছর আগে করা ছাত্রদলের ১১ নেতার কেউ এখন মাঠে নেই। নিষ্ক্রিয় তিন বছর আগে গঠিত মহানগরীর ১০ থানা কমিটির নেতারাও। অন্যদিকে, চট্টগ্রাম নগরীর বাসিন্দা দক্ষিণ জেলার সাবেক সভাপতি জাফরুল ইসলাম চৌধুরী ও সাধারণ সম্পাদক গাজী শাহজাহান জুয়েল, বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক গোলাম আকবর খোন্দকার এবং উত্তর জেলার সদস্যসচিব হাছান চৌধুরীর কোনো খোঁজ পাচ্ছেন না না কর্মীরা। মহানগরীর সাবেক সভাপতি আবদুল্লাহ আল নোমান রাজধানীতে অবস্থান করছেন। তারেক রহমানের সঙ্গে বিভিন্ন জেলার ২৬ মামলার গ্রেফতারি পরোয়ানা নিয়ে অনেকটা অন্তরালেই রয়েছেন সাবেক মেয়র মীর মোহাম্মদ নাছিরউদ্দিন। এমন অবস্থায় কার্যত চট্টগ্রাম বিএনপি চরম সমন্বয়হীতায় রয়েছে। তা সত্ত্বেও মাঠের কর্মীরা অবরোধ-হরতালে 'নৈশকালীন সক্রিয়তা' অব্যাহত রেখেছেন।

বিএনপির জন্য অবস্থা এতটাই অসহিষ্ণু ও উদ্বেগের যে, মুখ খুলছেন না মাঝারি সারির নেতারাও। চসিক নির্বাচন নিয়ে তাই ভাবনাচিন্তার কোনো সুযোগই এখন নেই বলে জানান অনেকে। অবশ্য অনেকটা 'আত্দগোপনে' যাওয়ার আগে আমীর খসরু মাহমুদ বলেছিলেন, 'চসিক নির্বাচনের চেয়ে জনগণকে মুক্ত করাই এখন বড় কাজ'।

অন্যদিকে দলের সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন এর আগে বিএনপি সমর্থিত বর্তমান মেয়রের সমালোচনা করে দলীয় প্রার্থী মনোনীত হলে চসিক নির্বাচনে অংশগ্রহণের আশা ব্যক্ত করেন।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর