বুধবার, ২২ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা

রানা প্লাজা সমস্যার দ্রুত সমাধান প্রয়োজন : সিপিডি

রানা প্লাজা ট্র্যাজেডির দুবছর পার হলেও শ্রমিকদের যথাযথ ক্ষতিপূরণ, আহত শ্রমিকদের নিয়মিত চিকিৎসা ও পুনর্বাসন, দায়ীদের শাস্তির মতো বিষয়ে এখনো সুরাহা হয়নি। এসব বিষয়ে দ্রুততম সময়ে সম্মানজনক সমাধান হওয়া প্রয়োজন বলে মনে করে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। গতকাল রানা প্লাজা ট্র্যাজেডির দুই বছরকে সামনে রেখে আয়োজিত এক সংলাপে সিপিডির পক্ষ থেকে এমন পর্যবেক্ষণ তুলে ধরা হয়। রাজধানীর মহাখালীর ব্র্যাক সেন্টারে আয়োজিত এ সংলাপে পর্যবেক্ষণ তুলে ধরেন সিপিডির সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য্য। এ ছাড়া রানা প্লাজার ঘটনায় দায়ীদের শাস্তির আওতায় আনা, ক্ষতিপূরণের মানদণ্ড নির্ধারণ করা, ট্রেড ইউনিয়ন গঠনের ক্ষেত্রে বিদ্যমান বাধা অপসারণ, কারখানা পরিদর্শনকারী দল অ্যাকর্ড, অ্যালায়েন্স ও জাতীয় ত্রিপক্ষীয় কমিটির (এনটিপিএ) কাজে সমন্বয় আনা, কারখানা সংস্কার কার্যক্রম কার্যকরভাবে সমাপ্ত করা, বিদেশি ক্রেতারা (বায়ার) পোশাকের উচিত মূল্য দেওয়ার ওপর গুরুত্ব দেওয়া হয়। সেই সঙ্গে রানা প্লাজার ঘটনায় শিক্ষা নিয়ে ভবিষ্যৎ গার্মেন্ট খাতসহ সব খাতে নিরাপত্তা নিশ্চিত করার ওপর গুরুত্ব দেওয়া হয়।

গত দুই বছরে গার্মেন্ট খাতের বিভিন্ন কার্যক্রম ও ভবিষ্যতে করণীয় নিয়ে একটি গবেষণাপত্র উপস্থাপন করেন প্রতিষ্ঠানটির অতিরিক্ত গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম। এ সময় গার্মেন্ট খাতের সঙ্গে যুক্ত মালিক, শ্রমিক প্রতিনিধি, ক্রেতা প্রতিনিধি ও সরকারের সংশ্লিষ্ট পক্ষের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে উপস্থিত জেসমিন নামে এক শ্রমিক, যিনি দুর্ঘটনার দুদিন পর উদ্ধার হন, তিনি জানান, তার মেরুদণ্ডের হাড় ভেঙে গেছে। চিকিৎসা নিলেও এখনো পুরো সুস্থ হননি। কোনো কাজ করতে পারেন না। দুদফায় ৬০ হাজার টাকার বাইরে আর কোনো অর্থ পাননি বলে তিনি অভিযোগ করেন।

মরিয়ন নামে আরেক শ্রমিক জানান, দুর্ঘটনার পর তিনি সাভারের সিআরপিতে চিকিৎসা নেন এবং এখন নিজ জেলা বরগুনায় থাকেন। গত এক বছরে কোনো সাহায্য পাননি বলে অভিযোগ করেন তিনি।

সংলাপে শ্রম সচিব মিকাইল শিপার এমন ঘটনায় বিস্ময় প্রকাশ করে বলেন, এ ক্ষেত্রে কোথাও ভুল থাকতে পারে। এ ছাড়া প্রধানমন্ত্রীর তহবিলে রানা প্লাজার ক্ষতিগ্রস্তদের জন্য পাওয়া অর্থের প্রসঙ্গে তিনি বলেন, প্রধানমন্ত্রীর তহবিল থেকে এ পর্যন্ত প্রায় ২২ কোটি টাকা ব্যয় করা হয়েছে। কিন্তু প্রধানমন্ত্রী আলাদাভাবে রানা প্লাজার ক্ষতিগ্রস্তদের জন্য কোনো তহবিল গঠন করেননি বলে উল্লেখ করেন তিনি। এতে আরও বক্তব্য রাখেন সিপিডির নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমান, সুশাসনের জন্য নাগরিক সুজনের সম্পাদক বদিউল আলম মজুমদার ও ব্যারিস্টার সারা হোসেন প্রমুখ।

সর্বশেষ খবর