বুধবার, ২৭ মে, ২০১৫ ০০:০০ টা

\\\'রমজানে দ্রব্যমূল্য বৃদ্ধির সঙ্গে জড়িতদের ছাড় দেওয়া হবে না\\\'

\\\'রমজানে দ্রব্যমূল্য বৃদ্ধির সঙ্গে জড়িতদের ছাড় দেওয়া হবে না\\\'

ফাইল ছবি

আসন্ন পবিত্র রমজানে দ্রব্যমূল্য বৃদ্ধির সঙ্গে জড়িতদের কোন ছাড় দেওয়া হবে না বলে জানিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র আ জ ম নাছির উদ্দিন। দ্রব্যমূল্য বৃদ্ধিরোধে সংশ্লিষ্টদের সহযোগিতাও কামনা করেছেন তিনি।

বুধবার বেলা ১১টায় চট্টগ্রাম সার্কিট হাউসে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। রমজানে নিত্য প্রয়োজনীয় পণ্যের সরবরাহ ও মূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে চট্টগ্রাম জেলা প্রশাসন এ মতবিনিময় সভার আয়োজন করে।

আ জ ম নাছির বলেন, ‘প্রশাসন কিংবা সরকারের একার পক্ষে বাজার নিয়ন্ত্রণ সম্ভব নয়। ক্রেতা-বিক্রেতা সকলের সহযোগিতা প্রয়োজন। আমদানিকারক থেকে শুরু করে খুচরা বিক্রেতা পর্যন্ত সকলের মধ্যে একটি সমন্বয় থাকতে হবে। কৃত্রিমভাবে দ্রব্যমূল্যের দাম বৃদ্ধিকারীদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। এ ব্যাপারে কোন ছাড় নেই। আমি এ ব্যাপারে দায়িত্ব নিয়ে কাজ করবো।

মেয়র নাছির বলেন, বাজার মনিটরিং করার জন্য সিটি কর্পোরেশনের পক্ষ থেকে কয়েকটি টিম কাজ করবে। এছাড়া বিভিন্ন বাজারে সিটি কর্পোরেশন থেকে মূল্য তালিকা দেওয়া হবে। বাজার নিয়ন্ত্রণে জেলা প্রশাসনের সঙ্গে সিটি কর্পোরেশন সমন্বয় করে কাজ করবে।

দ্রব্যমূল্য রোধে প্রত্যেকটি ওয়ার্ডে কাউন্সিলর ও মহিলা কাউন্সিলরদের কাজ করার নির্দেশ দিয়ে তিনি বলেন, কাউন্সিলররা যদি সঠিকভাবে কাজ না করেন তবে উন্নয়ন কাজের জন্য কোন বরাদ্দ দেওয়া হবে না। ভালভাবে কাজ করলে বরাদ্দও ভাল পাবেন। তাই রমজানে জনগণের সেবা করুন। আপনাদের পাওনা ঠিকভাবে পেয়ে যাবেন।  

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন বলেন, ‘কিছু ব্যবসায়ীর প্রবণতা আছে সারা বছর যা লাভ করেন না কেন রমজান মাসে অধিক লাভ করতেই হবে। রোজার সময় পণ্যের দাম বাড়ানো উচিত নয়। এই সময় খাদ্যে-তেলে ভেজাল মেশায় কিছু অসাধু ব্যবসায়ী। এ অবস্থা পরিহার না করলে আইন প্রয়োগ করে কঠোর ব্যবস্থা নেয়া হবে।’

সভায় চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, ‘ব্যবসায়ীদের মাঝে সৎভাবে ব্যবসা করার মানসিকতা তৈরি করতে হবে। পণ্যের কৃত্রিম সংকট তৈরি করে অধিক মুনাফা আদায় করা থেকে বিরত থাকতে হবে।’

বিডি-প্রতিদিন/২৭ মে, ২০১৫/মাহবুব

সর্বশেষ খবর