রবিবার, ৩১ মে, ২০১৫ ০০:০০ টা

মেঘনা সিমেন্টের ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা

মেঘনা সিমেন্টের ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা

বাগেরহাটের মংলায় গতকাল মেঘনা সিমেন্ট মিলস প্রাঙ্গণে প্রতিষ্ঠানটির ২৩তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয় -বাংলাদেশ প্রতিদিন

দেশের শীর্ষ শিল্পোদ্যোক্তা বসুন্ধরা গ্রুপের অঙ্গ-প্রতিষ্ঠান মেঘনা সিমেন্ট মিলস লিমিটেড ২০১৪ সালে তাদের শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। দেশের প্রতিকূল পরিস্থিতি সত্ত্বেও এই লভ্যাংশ পেয়ে খুশি মেঘনা সিমেন্টের শেয়ারহোল্ডাররা। গতকাল বাগেরহাটের মংলায় মেঘনা সিমেন্ট মিলস (এমসিএমএল) প্রাঙ্গণে প্রতিষ্ঠানটির ২৩তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) ২০১৪ সালের এই লভ্যাংশ, বার্ষিক বিবরণী, আর্থিক হিসাব ও পরিচালকমণ্ডলীর প্রতিবেদন অনুমোদন করা হয়।  
এই এজিএমে বসুন্ধরা গ্রুপের প্রধান উপদেষ্টা ও এমসিএমএলের উদ্যোক্তা পরিচালক মাহাবুব মোরশেদ হাসান শেয়ারহোল্ডার ও সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, আপনাদের সহযোগিতা ও প্রেরণায় দুই যুগ ধরে এগিয়ে চলছে মেঘনা সিমেন্ট। ২০১৪ সাল ছিল ঘটনাবহুল ও ক্রান্তিকাল। ফলে দেশের সরকারি ও বেসরকারি খাতে ভৌত অবকাঠামোর উন্নয়ন চরম বিপর্যয়ের মুখে পড়েছে। বছরটিতে বিশ্বে সিমেন্ট তৈরির কাঁচামালের আমদানি ব্যয় বেড়েছে। উৎপাদন ও পরিবহন খরচও বেড়েছে। চাহিদার তুলনায় দেশে সিমেন্টের উৎপাদন ক্ষমতা বেশি। ভোক্তাপ্রতি সিমেন্ট ব্যবহারের হার বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে খুবই কম। সাম্প্রতিক সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সড়ক নির্মাণে কংক্রিট ব্যবহারে সংশ্লিষ্টদের পরামর্শ দিয়েছেন। এটি হলে সিমেন্ট খাতের উন্নয়নের ধারা অব্যাহত থাকবে। বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান ও খ্যাতিমান শিল্পোদ্যোক্তা আহমেদ আকবর সোবহানের উদ্যোগের ভূয়সী প্রশংসা করে তিনি বলেন, বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান মংলাতে শিল্প স্থাপনের উদ্যোগ গ্রহণ করেন। তার এ উদ্যোগের ফলে মংলা শিল্পে ভরে উঠেছে। তিনি বলেন, কিং ব্র্যান্ড একটি জনপ্রিয় নাম। এটি সম্ভব হয়েছে ক্রেতাদের আস্থা ও শেয়ারহোল্ডারদের সহযোগিতার কারণে। নানা বাধা ও প্রতিকূল অবস্থার কারণে উৎপাদন ও বিক্রয় কমেছে। তবে আপনাদের মতো শেয়ারহোল্ডারদের আস্থা ও সমর্থনে মেঘনা সিমেন্টকে এগিয়ে নিতে আমরা দৃঢ় প্রতিজ্ঞ। আগামীতে ব্যবসায়িক পরিবেশ অনুকূলে থাকলে আপনাদের আরও বেশি লভ্যাংশ দিতে পারব বলে আশা করি।মাহাবুব মোরশেদ হাসানের সভাপতিত্বে এজিএমে আরও উপস্থিত ছিলেন কোম্পানির পরিচালনা পর্ষদের পক্ষে নিরপেক্ষ পরিচালক খাজা আহমেদুর রহমান, বসুন্ধরা গ্রুপের উপদেষ্টা ময়নাল হোসেন চৌধুরী, গণমাধ্যম উপদেষ্টা আবু তৈয়ব, মেজর জেনারেল (অব.) মাহবুব হায়দার খান, এমসিএমএলের উপ-ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মাহবুব-উজ-জামান, ইস্ট ওয়েস্ট প্রপার্টিজ লিমিটেডের (ইডব্লিউপিএল) উপ-ব্যবস্থাপনা পরিচালক তৌহিদুল ইসলাম প্রমুখ। প্রতিষ্ঠানটির কোম্পানি সচিব এম নাসিমুল হাইয়ের সঞ্চালনায় এমসিএমএলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের পাশাপাশি শেয়ারহোল্ডারদের মধ্যে বক্তব্য দেন মোজাম্মেল হক, আমির  হোসেন, তৌহিদুর রহমান, নাসিম মাহমুদ, শেখ জাহাঙ্গীর আলম প্রমুখ। এজিএমে শেয়ারহোল্ডাররা মেঘনা সিমেন্ট তার লভ্যাংশ প্রদানের ধারাবাহিকতা বজায় রেখে ২০১৪ সালে ১৫ শতাংশ লভ্যাংশ দেওয়ায় কোম্পানির দক্ষ পরিচালনা পর্ষদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। ভবিষ্যতে প্রতিষ্ঠানটির ধারাবাহিক এ সাফল্য অব্যাহত থাকবে বলেও আশাবাদ প্রকাশ করেন। ধারাবাহিক সাফল্য ধরে রেখে দুই যুগে পা রেখেছে মেঘনা সিমেন্ট মিলস লিমিটেড। প্রতিষ্ঠানটি ১৯৯২ সালে মংলা শিল্পাঞ্চলে প্রতিষ্ঠা করা হয়। প্রতিষ্ঠানটির অনুমোদিত মূলধন ৫০০ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন ২২ কোটি ৫০ লাখ টাকা। শেয়ারবাজারে ‘এ’ ক্যাটাগরিতে থাকা মেঘনা সিমেন্ট ২০১৪ সালের সমাপ্ত হিসাব বছরে কর-পরবর্তী মুনাফা করেছে ১০ কোটি ৭ লাখ টাকা। শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ৪৮ পয়সা। আর শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৬ টাকা ১০ পয়সা।

সর্বশেষ খবর