মঙ্গলবার, ৩০ জুন, ২০১৫ ০০:০০ টা

বেহাল শেরেবাংলায় হার্টের চিকিৎসা

এনজিওগ্রাম থাকলেও নেই রিং বসানোর ব্যবস্থা

প্রচার না থাকায় বরিশাল শেরেবাংলা মেডিকেলের এনজিওগ্রাম পরীক্ষার সুবিধা নিতে পারছে না দক্ষিণাঞ্চলের বিশাল জনগোষ্ঠী। পাশাপাশি রিং বসানোর ব্যবস্থা না থাকায় জনপ্রিয় হচ্ছে না স্বল্পমূল্যের এই এনজিওগ্রাম পরীক্ষার ব্যবস্থাটি।

জানা যায়, এলাকার জনপ্রতিনিধি ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের হস্তক্ষেপের পর গত বছরের ২৪ জুলাই শেরেবাংলা মেডিকেলে এনজিওগ্রাম পরীক্ষা শুরু হয়। এতে মাত্র ২ থেকে ৬ হাজার টাকায় (ওষুধের খরচসহ) হৃদরোগ নির্ণয়ের এনজিওগ্রাম পরীক্ষা করানোর সুযোগ পায় দক্ষিণাঞ্চলের মানুষ। কিন্তু পরীক্ষায় বেশির ভাগ রোগীরই হার্টে ব্লক ধরা পড়ে। এক্ষেত্রে তাদের এনজিও প্লাস্টি (রিং বসানো) করাতে হয়। যার ব্যবস্থা এখানে নেই। এ জন্য অনেকেই এনজিওগ্রাম পরীক্ষার এ সুবিধা নিচ্ছেন না। বানারীপাড়া উপজেলার মালুহার গ্রামের অর্চনা শিকদার জানান, শেরেবাংলা হাসপাতালে মাত্র ২ হাজার টাকায় এনজিওগ্রাম পরীক্ষা করিয়েছেন তিনি। পরীক্ষায় তার হার্টে একটি ব্লক ধরা পড়েছে। এখানে রিং বসানোর ব্যবস্থা থাকলে তিনিসহ অনেক অসহায় দরিদ্র রোগী উপকৃত হতেন।

হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স শামীমা ইয়াসমিন বলেন, রোগী পেলে প্রতিদিনই এনজিওগ্রাম পরীক্ষা করানো সম্ভব। হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. মো. সালেহউদ্দিন জানান, এই হাসপাতালে পরীক্ষা করানো ৫০ রোগীর মধ্যে ৪০ জনেরই হার্টে ব্লক পাওয়া গেছে। রিং পরানোর ব্যবস্থা থাকলে ভালো হতো। হাসপাতালের পরিচালক ডা. কামরুল হাসান সেলিম বলেন, দ্রুত সময়ের মধ্যে এখানে এনজিও প্লাস্টির প্রক্রিয়া চলছে।

 

সর্বশেষ খবর