মঙ্গলবার, ২৮ জুলাই, ২০১৫ ০০:০০ টা

ঢাকার উদ্যোগ মানসম্মত নয়

মানবপাচার নিয়ে মার্কিন প্রতিবেদন

মানব পাচার ঠেকাতে বাংলাদেশ সরকারের নেওয়া উদ্যোগ নূ্যনতম মানসম্মতও নয় বলে মনে করে যুক্তরাষ্ট্র। গতকাল সন্ধ্যায় ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় প্রকাশিত ২০১৫ সালের বার্ষিক মানব পাচার প্রতিবেদনে বাংলাদেশ প্রসঙ্গে এ কথা বলা হয়েছে। তবে বাংলাদেশ উল্লেখযোগ্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। ২০১৩ ও ২০১৪ সালের মতো এবারের প্রতিবেদনেও বাংলাদেশকে 'টায়ার-২' এ রাখা হয়েছে। যেসব দেশ মানব পাচারের শিকার হওয়া ব্যক্তিদের সুরক্ষা আইন পুরোপুরি বাস্তবায়ন করতে পারেনি কিন্তু চেষ্টা চালিয়ে যাচ্ছে তাদেরই 'টায়ার-২' এ রাখা হয়। এ ছাড়া অপর তিনটি টায়ার হলো 'টায়ার-১', 'টায়ার-২ ওয়াচ লিস্ট' ও 'টায়ার-৩'।

যেসব দেশ মানব পাচারের শিকার হওয়া ব্যক্তিদের সুরক্ষা আইন পুরোপুরি বাস্তবায়ন করতে পেরেছে তাদের 'টায়ার-১' এ, বাস্তবায়নের চেষ্টা চালানো সত্ত্বেও পাচারের শিকারের সংখ্যা বাড়ছে এমন দেশগুলোকে 'টায়ার-২ ওয়াচ লিস্ট' এবং বাস্তবায়নের প্রচেষ্টা নূ্যনতম মানসম্পন্ন নয় এবং অগ্রগতিও নেই এমন দেশগুলোকে 'টায়ার-৩' এ স্থান দেওয়া হয়েছে।

প্রতিবেশী ভারত, ভুটান, নেপাল, আফগানিস্তান ও মালদ্বীপ 'টায়ার-২' এ, মিয়ানমার, পাকিস্তান ও শ্রীলঙ্কা 'টায়ার-২ ওয়াচ লিস্ট' এ স্থান পেয়েছে। প্রতিবেদনের বাংলাদেশ অংশে আগের বছরের মতো এবারও বাংলাদেশ থেকে মানব পাচারের প্রেক্ষাপট তুলে ধরা হয়েছে। আগের বছরের প্রতিবেদনের সঙ্গে এবারের প্রতিবেদনেও অনেক মিল রয়েছে।

এবারের প্রতিবেদনে মানব পাচার মোকাবিলায় সরকারের উদ্যোগ মূল্যায়ন করে যুক্তরাষ্ট্র বলেছে, ২০১২ সালের মানব পাচার প্রতিরোধ ও দমন আইনের বিধিমালা এখনো প্রণয়ন করছে। সেটি এখনো চূড়ান্ত হয়নি। পাচারের শিকার হওয়া ব্যক্তিদের সুরক্ষায় সরকারের প্রাতিষ্ঠানিক কাঠামোগত ঘাটতি রয়েছে।

পাচারের শিকার দুই হাজার ৬২১ জনকে কর্তৃপক্ষ উদ্ধার করলেও মাত্র নয়জনকে সরকার পরিচালিত আশ্রয়কেন্দ্রে পাঠিয়েছে। সরকার সৌদি আরবের সঙ্গে শ্রমিক রপ্তানি চুক্তি করলেও নিয়োগ ব্যয় এখনো অনেক উচ্চপর্যায়ে আছে। প্রতিবেদনে ২০১২ সালের মানব পাচার প্রতিরোধ ও দমন আইনের বিধিমালা প্রণয়ন এবং তা বাস্তবায়নে সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষণ প্রদান, নিবন্ধিত শ্রমিক নিয়োগকারীদের কর্মী নিয়োগে উচ্চ ব্যয় হ্রাস করাসহ ২০০০ সালের জাতিসংঘের মানব পাচার প্রটোকল বাস্তবায়নে সম্মত হতে বাংলাদেশকে সুপারিশ করা হয়েছে। প্রতিবেদনে মানব পাচারকারীদের বিচার ও পাচার মোকাবিলায় উদ্যোগগুলো বিশ্লেষণ করা হয়েছে।

সর্বশেষ খবর