শনিবার, ১৫ আগস্ট, ২০১৫ ০০:০০ টা

অনিশ্চয়তায় ১০ হাজার হজযাত্রী

আগামীকাল হজ ফ্লাইট শুরু

চলতি বছরের হজ ফ্লাইট শুরু হচ্ছে আগামীকাল থেকে। এদিকে কোটাবঞ্চিত ১০ হাজার হজযাত্রী মোয়াল্লেম ফি জমা দেওয়ার পরও সৌদি আরবে যেতে পারবেন কিনা, সে বিষয়ে উদ্বেগ-উৎকণ্ঠায় আছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্রথম হজ ফ্লাইট বিজি-১০১১ আগামীকাল সকাল ৮টা ৩৫ মিনিটে ৪১৯ জন যাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশে ঢাকা ছাড়বে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন এবং ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান তাদের বিদায় জানাবেন। এ বছর এক লাখ ১ হাজার ৭৫৮ জন হজযাত্রীর মধ্যে ৫১ হাজার বিমান বাংলাদশ এয়ারলাইনসে যাবেন। বাকিদের বহন করবে সৌদিয়া এয়ারলাইনস। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৬ আগস্ট হজ ফ্লাইট বিজি-৩০১১ দুপুর ২টা ৩৫ মিনিটে, বিজি-৫০১১ রাত ৮টা ৩৫ মিনিটে এবং শিডিউল ফ্লাইট বিজি-০০৩৫ রাত ১১টা ৫৯ মিনিটে জেদ্দার উদ্দেশে ঢাকা ছাড়বে। চট্টগ্রাম এবং সিলেট থেকেও হজ ফ্লাইট চলবে।

কোটাবঞ্চিতদের উৎকণ্ঠা : নানা আশ্বাস ও প্রক্রিয়ার পরও হজে যাওয়ার ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত জানতে পারেননি মোয়াল্লেম ফি জমাদানকারী প্রায় ১০ হাজার হজযাত্রী। এতে সংশ্লিষ্টদের মধ্যে চরম উদ্বেগ-উৎকণ্ঠা সৃষ্টি হয়েছে।

এ বিষয়ে কোটাবঞ্চিত এজেন্সির প্রতিনিধি ও ধর্ম মন্ত্রণালয় গঠিত হজযাত্রীর তথ্য যাচাই কমিটির সদস্য মাওলানা ফজলুর রহমান জানান, যাচাই কমিটির মাধ্যমে কোটাবঞ্চিতদের জন্য যে সুযোগ সৃষ্টি করা হয়েছে, তা বাস্তবায়নে এখনো কার্যকর কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। খালি হওয়া কোটা মোয়াল্লেম ফি জমাদানকারীদের মধ্যে সুষ্ঠুভাবে বণ্টনের ব্যবস্থা নিলেই সমস্যার সমাধান হয়ে যাবে। এ বিষয়ে দ্রুত ব্যবস্থা না নিলে জটিলতা বাড়বে। তিনি বলেন, ফ্লাইট শুরু হওয়ার খবরে বঞ্চিত হজযাত্রীদের মধ্যে উৎকণ্ঠা দেখা দিয়েছে।

হজ অফিসের একটি সূত্র জানায়, হজযাত্রীদের নিয়ে সৃষ্ট সংকট সমাধানে ধর্ম মন্ত্রণালয়সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির পক্ষ থেকে একটি কমিটি গঠন করা হয়েছে। এতে হাব এবং বঞ্চিত এজেন্সি মালিকদের প্রতিনিধি আছেন। তবে এ কমিটি কোটাবঞ্চিতদের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত জানাতে পারেনি।

এ ব্যাপারে সংশ্লিষ্ট কমিটির সদস্য আবদুল মতিন ভুঁইয়া জানান, সৃষ্ট সংকট সমাধানে কাজ শুরু হয়েছে। সুনির্দিষ্ট কারণ সাপেক্ষে প্রতিটি এজেন্সি ৫ শতাংশ হজযাত্রী রিপ্লেসমেন্টের সুযোগ পাবে। এর বাইরে কারও নিবন্ধন তথ্য ভুয়া প্রমাণিত হলে তা খালি করে সেখানে বঞ্চিতদের অগ্রাধিকার ভিত্তিতে সুযোগ দেওয়া হবে। তবে এ প্রক্রিয়া সম্পন্ন করতে আরও বেশ কিছুদিন সময় লাগবে বলে জানান তিনি।

সর্বশেষ খবর