শনিবার, ২২ আগস্ট, ২০১৫ ০০:০০ টা
বাজার দর

কাঁচা মরিচ ডিমের দাম চড়া

কাঁচা মরিচ ডিমের দাম চড়া

রাজধানীতে কাঁচা পণ্যের দাম এখনো স্বাভাবিক হয়নি। গতকাল মরিচের দাম বেড়েছে। এ ছাড়া ডিম, মসুর ডাল, ব্রয়লার মুরগির দামও আগের সপ্তাহের চেয়ে সামান্য বেড়েছে। কয়েকটি বাজার ঘুরে এসব তথ্য জানা গেছে। খুচরা ব্যবসায়ীরা বলছেন, পাইকারি বাজারে দাম বাড়ার কারণে বেশি দরে বিক্রি করতে হচ্ছে। কিন্তু কী কারণে এভাবে দাম বাড়ছে, সে বিষয়ে তারা কিছুই জানাতে পারেননি। পাইকারি ব্যবসায়ীরা আলাপকালে জানান, আমদানি কম তাই দাম বাড়ছে। তা ছাড়া পাইকারি বাজারে সামান্য বাড়লেই খুচরা বিক্রেতারা এ অজুহাতে বেশি দরে পণ্য বিক্রি করেন বলেও অভিযোগ করেন তারা। গতকাল বাজারে মানভেদে প্রতি কেজি দেশি পিয়াজ ৬০ টাকায় বিক্রি হয়েছে। ভারত থেকে আমদানি করা প্রতি কেজি পিয়াজ ৫৫ টাকায় বিক্রি হয়। এ ছাড়া দেশি প্রতি কেজি রসুন ৮০ এবং আমদানি করা রসুন ১১০ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। গত সপ্তাহে খুচরা বাজারে দেশি মসুর ডালের দাম ছিল ১৩০ থেকে ১৩৫ টাকা। গতকাল প্রতি কেজি মসুর ডাল বিক্রি হয় ১৩৫ থেকে ১৪০ টাকায়। শ্যামবাজারের পাইকারি ডাল ব্যবসায়ী হাজী আসমত আলী জানান, আমদানি কম থাকায় ডালের দাম কেজিতে ২-৩ টাকা বেড়েছে। দেশি মসুর ডাল পাইকারি বিক্রি হচ্ছে ১২৫-১২৬ টাকায়, যা আগের সপ্তাহে ছিল ১২২ থেকে ১২৩ টাকা। পাইকারি মূল্য সামান্য বাড়লেও খুচরা বিক্রেতারা অনেক বেশি দামে বিক্রি করেন বলেও তিনি অভিযোগ করেন।

যাত্রাবাড়ী, স্বামীবাগ, কাপ্তানবাজার, সেগুনবাগিচা বাজারে গিয়ে দেখা গেছে, মানভেদে প্রতি কেজি গোল আলু বিক্রি হচ্ছে ২২ থেকে ২৫, কাঁচা মরিচ ১২০ থেকে ১৩০ (আগের সপ্তাহে ছিল ৮০ থেকে ১০০ টাকা), বেগুন ৪৫ থেকে ৫০, টমেটো ৭০, শসা ৪৫ থেকে ৫৫, ধুন্দল ৩৫ থেকে ৪৫, গাজর ৬০ থেকে ৭০, কাঁকরোল ৫৫ থেকে ৬৫, পটোল ৫০ থেকে ৫৫, মুলা ৪০ থেকে ৪৫, ঝিঙা ৫০ থেকে ৫৫, ভেণ্ডি ৪৫ থেকে ৫৫, বরবটি ৭০ থেকে ৮০, চিচিঙ্গা ৫০ থেকে ৬০, উচ্ছে (উস্তা) ৪০ থেকে ৫০ ও পেঁপে ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে বাজারে ডিমের দাম বেড়েছে। প্রতি হালি ব্রয়লার মুরগির লাল ডিমের পাইকারি দাম ৩৭-৩৮ টাকা, যা খুচরা বাজারে ৪২ থেকে ৪৪ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে হাঁসের ডিম পাইকারি বাজারে কিছুটা কমলেও খুচরা বাজারে কমেনি। খুচরা বাজারে প্রতি হালি হাঁসের ডিম ৪৬ থেকে ৪৮ টাকায় বিক্রি হচ্ছে, যা পাইকারি বাজারে ৪০ টাকা। আগের সপ্তাহে পাইকারি বাজারে প্রতি হালি হাঁসের ডিমের দাম ছিল ৪২ টাকা।

 

সর্বশেষ খবর