শনিবার, ২৪ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

চট্টগ্রামে ৩১৫ অবৈধ ইটভাটা, কালো ধোঁয়ায় দূষিত প্রকৃতি

শিগগিরই উচ্ছেদ অভিযান

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রামে ৩১৫ অবৈধ ইটভাটা, কালো ধোঁয়ায় দূষিত প্রকৃতি

চট্টগ্রামের ১৪ উপজেলায় ৩১৫টি অবৈধ ইটভাটার কালো ধোঁয়ায় দূষিত হচ্ছে সবুজ প্রকৃতি। একই সঙ্গে ইটভাটায় জ্বলছে কাঠ। বাতাসে উড়ছে ইটভাটার ধুলাবালি, কয়লা-কাঠের কালো ধোঁয়া। ইঞ্জিনের আওয়াজে হচ্ছে শব্দদূষণ। স্বাস্থ্যহানি হচ্ছে আশপাশের মানুষের।

চট্টগ্রাম জেলা প্রশাসন সূত্রে জানা যায়, জেলায় মোট ইটভাটা আছে ৪০৭টি। এর মধ্যে বৈধ ৯২টি, বাকিগুলো অবৈধ। তা ছাড়া বর্তমানে অবৈধ ইটভাটা উচ্ছেদে মামলা আছে ৮০টি, আবার ১০টি ইটভাটা উচ্ছেদে নিয়োগ দেওয়া হয়েছে নির্বাহী ম্যাজিস্ট্রেট। বিভিন্ন আদালতের নির্দেশে স্থগিতকৃত মামলার সংখ্যা ২০টি। মামলায় নোটিস ইস্যু করা হয় ৩০টির। তথ্য সংগ্রহের কার্যক্রম চলমান আছে এ রকম উচ্ছেদ মামলার সংখ্যা ২০টি।

জেলা প্রশাসনের রেভিনিউ ডেপুটি কালেক্টর মোহাম্মদ রুহুল আমিন বলেন, অবৈধ ইটভাটা উচ্ছেদের জন্য সংশ্লিষ্ট উপজেলার সহকারী কমিশনাররা (ভূমি) অভিযান পরিচালনা করেন। তা ছাড়া এ ব্যাপারে কার্যকর উদ্যোগ নিতে নির্বাহী ম্যাজিস্ট্রেটও খুব শিগগিরই উচ্ছেদ অভিযান পরিচালনা করবেন। সাতকানিয়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) আছিয়া খাতুন বলেন, সাতকানিয়ায় ৫৭টি অবৈধ ইটভাটা আছে। পরিবেশ অধিদফতরসহ সংশ্লিষ্ট সবাইকে নিয়ে এসব ইটভাটার বিরুদ্ধে অভিযান পরিচালনা হবে। জানা যায়, ২০১৩ সালের ৩০ মার্চের মধ্যে ইটভাটাগুলো পরিবেশবান্ধব করার জন্য সরকারি প্রজ্ঞাপন জারি হয়। প্রজ্ঞাপনে ইটভাটাকে পরিবেশ উপযোগী করতে ইটভাটার চিমনির উচ্চতা ১২০ ফুট নির্ধারণ, চিমনি তৈরিতে জিগজ্যাগ কিলন, হাইব্রিড হফম্যান কিলন, ভার্টিক্যাল শ্যাফট কিলন তিন পদ্ধতি অনুসরণ করার নির্দেশ দেওয়া হয়। তবে এর কোনোটিই আমলে নেন না মালিকরা। অন্যদিকে, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইনে ইটভাটায় উর্বর মাটি (টপ সয়েল) ব্যবহার করলে প্রথমবার ২ বছরের কারাদণ্ড ও ২ লাখ টাকা জরিমানা করা হয়।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর