শনিবার, ২৪ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

জম্নদিনে কবি শামসুর রাহমানকে স্মরণ

সাংস্কৃতিক প্রতিবেদক

জম্নদিনে কবি শামসুর রাহমানকে স্মরণ

আলোচনা, কবিতা পাঠ, আবৃত্তি, নাচ ও গানের মধ্য দিয়ে উদযাপিত হলো প্রয়াত কবি শামসুর রাহমানের ৮৭তম জম্নদিন।

যৌথভাবে কবির এই জম্নদিন উদযাপন করে বাংলা একাডেমি, শামসুর রাহমান স্মৃতি পরিষদ ও জাতীয় কবিতা পরিষদ। গতকাল বিকালে বাংলা একাডেমির রবীন্দ্র চত্বরে অনুষ্ঠিত হয় কবির জম্নজয়ন্তীর এ আয়োজন। বাংলা একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক, রাষ্ট্রবিজ্ঞানী বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর ও একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। এর আগে স্বাগত বক্তব্য দেন জাতীয় কবিতা পরিষদের সভাপতি কবি মুহাম্মদ সামাদ।

আলোচনা সভা সঞ্চালনা করেন কবি তারিক সুজাত। আয়োজনের দ্বিতীয় পর্বে শামসুর রাহমানের কবিতা থেকে আবৃত্তি, কবিকণ্ঠে নিবেদিত কবিতা, নৃত্য ও সংগীত পরিবেশিত হয়। এম আর ওয়াসেকের পরিচালনায় নন্দনকলা কেন্দ্রের শিল্পীদের সমবেত নৃত্যের মধ্য দিয়ে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এরপর সৈয়দ শামসুল হক আবৃত্তি করেন শামসুর রাহমানের কবিতা ‘দেবতারা’।

জীবনানন্দ দাশ স্মরণ : আলোচনা, বিশেষ বক্তৃতা ও কবিতা আবৃত্তির মধ্য দিয়ে ৬১তম জম্ন§বার্ষিকীতে কবি জীবনানন্দ দাশকে স্মরণ করেছে জাতীয় জাদুঘর। গতকাল বিকালে জাতীয় জাদুঘরের ট্রাস্টি বোর্ডের সভাপতি এম আজিজুর রহমানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি সচিব আকতারী মমতাজ। বিশেষ বক্তৃতা করেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর