মঙ্গলবার, ২৭ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

দলীয়ভাবে স্থানীয় নির্বাচনে নমিনেশন বাণিজ্য বাড়বে

---সাখাওয়াত হোসেন

নিজস্ব প্রতিবেদক

সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন বলেছেন, দলীয়ভাবে স্থানীয় সরকার নির্বাচন অযৌক্তিক নয়, তবে এতে নমিনেশন (মনোনয়ন) বাণিজ্য বাড়বে। তিনি বলেন, হতে পারে এটা রাজনৈতিক দলের জন্য ভালো চর্চা। তবে সেই পরিবেশ এখনো আমাদের দেশে গড়ে ওঠেনি। গতকাল রাজধানীর সিরডাপ মিলনায়তনে বাংলাদেশের নির্বাচন প্রেক্ষাপট নিয়ে আয়োজিত গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন সাবেক এই নির্বাচন কমিশনার। বেসরকারি সংস্থা ইলেকশন ওয়াকিং গ্রুপ (ইডব্লিউজি) আয়োজিত এ অনুষ্ঠানে জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদ (জানিপপ)-এর চেয়ারম্যান প্রফেসর ড. নাজমুল আহসান কলিমউল্লাহর সঞ্চালনায় আলোচনায় অংশ নেন, ব্যারিস্টার মঞ্জুর হাসান, দি এশিয়া ফাউন্ডেশনের আবাসিক প্রতিনিধি হাসান এম মজুমদার। গোলটেবিল বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইলেকশন ওয়ার্কিং গ্রুপের পরিচালক ড. মো. আবদুল আলিম।

এম সাখাওয়াত হোসেন বলেন, সরকার এত বড় একটি সিদ্ধান্ত নিল, কোনোরকম আলোচনা ছাড়াই। দলীয়ভাবে স্থানীয় সরকার নির্বাচন করতে গেলে টাকার খেলা বাড়তে পারে। অনেকেই নমিনেশন কেনার জন্য উচ্চহারে টাকা ঢালবে। এটা বন্ধ করাই বড় চ্যালেঞ্জ। তিনি বলেন, নির্বাচন কমিশনের মূল দায়িত্ব একজন ভোটার যেন ভোটকেন্দ্রে গিয়ে ভোটাধিকার প্রয়োগ করে নিরাপদে বাড়ি ফিরতে পারেন সেটা নিশ্চিত করা। এ জন্য কাঠামোগত কিছু ফোর্স থাকা দরকার।

মূল প্রবন্ধে বলা হয়, নির্বাচন কমিশন এখনো শক্তিশালী কাঠামো হয়ে ওঠেনি। সিদ্ধান্ত বাস্তবায়ন করতে না পারলে ইসি শক্তিশালী হয় না। ইসির কোনো সিদ্ধান্ত বাতিল করার আগে তাদের পরামর্শ নেওয়ার সুপারিশ করা হয়।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর