বুধবার, ৪ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

শেরেবাংলা মেডিকেলে চোখের অত্যাধুনিক চিকিৎসা চালু

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

দেশে এই প্রথম বরিশাল শেরেবাংলা মেডিকেলে চালু হলো চোখের অত্যাধুনিক চিকিৎসাসেবা কার্যক্রম।  সোমবার থেকে ওয়েব ফ্রন্ট গাইডেড কাস্টমাইজড লেসিক মেশিনের মাধ্যমে রোগীদের চোখের আধুনিক সেবা  দেওয়া হচ্ছে। যারা খালি চোখে দূরের বা কাছের কোনো কিছু স্বচ্ছভাবে দেখতে পারেন না, যাদের উচ্চক্ষমতার চশমা ব্যবহার করতে হয়, তাদের জন্য সুখবর। এখন থেকে তাদের আর ঢাকায় গিয়ে ৬০ থেকে ৭০ হাজার টাকা খরচ করে চোখের অপারেশন করাতে হবে না। বরিশাল এরপর শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালেই এখন এ ধরনের রোগীদের চোখের অপারেশন করা সম্ভব বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। কোনো ধরনের কাটা-ছেঁড়া ছাড়াই সজ্ঞানে লেজার পদ্ধতিতে এই সেবা দেওয়া হয়ে থাকে। প্রায় ১২ কোটি টাকা ব্যয়ে কেনা সর্বাধুনিক ওয়েব ফ্রন্ট গাইডেড কাস্টমাইজড লেসিক মেশিন দিয়ে সোমবার থেকে পরীক্ষামূলকভাবে এ ধরনের রোগীদের চোখের  অপারেশন শুরু হয়েছে। প্রথম দিন ১২ জন ও গতকাল ১৬ জন রোগীর চোখের লেসিক অপারেশন সম্পন্ন হয়েছে। ১৯৬৮ সালে হাসপাতাল প্রতিষ্ঠার পর এই প্রথম চক্ষু রোগীদের জন্য এমন সুযোগ সৃষ্টি করল কর্তৃপক্ষ। নতুন এই মেশিন দিয়ে রোগীর চোখ অপারেশনসহ ব্যবহারবিধি শেখাতে ভারত থেকে প্রশিক্ষক হিসেবে এসেছেন বিশেষজ্ঞ চিকিৎসক ডা. আনুশ কুমার ও ডা. আভিনাষ। ডা. আনুশ বলেন, অত্যাধুনিক এই মেশিনটি শুধু বরিশালেই নয়, বাংলাদেশই প্রথম। এই মেশিন দিয়ে কম সময়, স্বল্প খরচ এবং অবশ করা ছাড়াই চোখের ছানি অপারেশন, কর্নিয়া পরিবর্তন, রিং পরানো ও লেসিক (উচ্চ ক্ষমতাসম্পন্ন চশমা ব্যবহারকারীদের চোখে লেন্স বসানো) করা যাবে। শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালের চক্ষু বিভাগের অধ্যাপক প্রফেসর ডা. শামসুল হক জানান, লেসিক মেশিন দিয়ে অপারেশনে ব্লেড, চাকু কিংবা কাঁচির দরকার হয় না। 

রোগীর চোখে কোনো ধরনের রক্তপাত এবং ব্যথা ছাড়াই অজ্ঞান না করে অল্প সময়ে রোগীর চক্ষু অপারেশন সম্ভব। দুই দিনে অপারেশন করা রোগীরা চশমা ছাড়াই পৃথিবীর আলো দেখতে পারছেন বলে তিনি জানান।

গত দুই দিনে চক্ষু অপারেশন করা রোগী ও তাদের স্বজনরা জানিয়েছেন, একেবারে কম খরচে আধুনিক মানের সেবা পাওয়া যাচ্ছে শেরেবাংলা মেডিকেলের চক্ষু বিভাগে। এই মেশিন চালুর ফলে বরিশালসহ দক্ষিণাঞ্চলের চক্ষু রোগীদের জন্য বিশেষ সুযোগ সৃষ্টি হয়েছে।

শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. নিজাম উদ্দিন ফারুক জানান, শুধু বরিশাল নয়, ঢাকাসহ সারা দেশ থেকেই আধুনিক লেসিক মেশিনে চোখের অপারেশন করাতে বরিশালে আসবেন রোগীরা। এই মেশিনের সেবা চালুর ফলে যারা খালি চোখে স্বচ্ছভাবে কিছু দেখতে পারেন না, উচ্চক্ষমতার চশমা ব্যবহার করতে হয়, তাদের আর চশমা ব্যবহার করতে হবে না বলে তিনি জানান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর