শুক্রবার, ৬ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

টোল দেওয়া বন্ধ তিন টার্মিনালে

রাসিক-আরডিএ দ্বন্দ্ব

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহী মহানগরীর তিনটি বাস ও ট্রাক টার্মিনালের মালিকানা দ্বদ্ন্বে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষকে (আরডিএ) টোল দেওয়া বন্ধ করে দিয়েছে সড়ক পরিবহন গ্রুপ। গত সেপ্টেম্বর মাস থেকে নগরীর তিনটি বাস ও ট্রাক টার্মিনালের টোলের অর্থ জমা দেয়নি তারা। প্রতিবছর এ তিনটি টার্মিনাল থেকে প্রায় কোটি টাকা টোল পেয়ে থাকে আরডিএ। চুক্তি অনুযায়ী বাস থেকে টোল আদায় করে ব্যাংকের মাধ্যমে আরডিএ’র অনুকূলে জমা দেওয়ার কথা সড়ক পরিবহন গ্রুপের।

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) বলছে, নির্মাণের পর সিটি করপোরেশনের কাছে টার্মিনাল হস্তান্তরের নিয়ম থাকলেও তা করা হয়নি। কিন্তু সেখান থেকে প্রতিবছর আরডিএ কোটি টাকার টোল আদায় করে থাকে। কিন্তু টার্মিনালগুলো রক্ষণাবেক্ষণের দায়িত্ব পালন করতে হয় রাসিককে।

অন্যদিকে, আরডিএ’র  দাবি মন্ত্রণালয় থেকে নির্দেশনা না আসায় টার্মিনালগুলো সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করা হয়নি। নির্দেশনা এলেই হস্তান্তর করা হবে। তবে নওদাপাড়া টার্মিনাল হওয়ায় শিরোইল টার্মিনাল আর প্রয়োজন নেই। সেখানে বহুতল বাণিজ্যিক ভবন নির্মাণের পরিকল্পনা করছে আরডিএ। গত ২৬ অক্টোবর আরডিএর সাধারণ সভায় শিরোইল টার্মিনালে বাণিজ্যিক ভবন নির্মাণের আলোচনা হয়। রাসিক ও আরডিএ সূত্রে জানা গেছে, নির্মাণের ২৫ বছর পরও রাসিকের কাছে হস্তান্তর করা হয়নি নগরীর শিরোইল বাস টার্মিনাল। ১৯৯০ সালে ৩ দশমিক ৭৮ একর জমির ওপর এ টার্মিনালটি নির্মাণ করে আরডিএ। এ ছাড়া ২০০৪ সালে নগরীর নওদাপাড়ায় নির্মিত আরও দুটি বাস ও ট্রাক টার্মিনাল এখনো রাসিকের কাছে হস্তান্তর করা হয়নি। ৭ দশমিক ৪১ একর জমির ওপর নওদাপাড়া বাইপাস সড়কের পাশে বাস টার্মিনালটি নির্মাণ করা হয়। এর আধাকিলোমিটার পশ্চিমে প্রায় ৫ একর জমির ওপর আরডিএ নির্মাণ করে ট্রাক টার্মিনালটি। এর মধ্যে রাজশাহী সড়ক পরিবহন গ্রুপ দুটি বাস টার্মিনালের টোল আদায় করে আরডিএর কাছে জমা দেয়।

টোল দেওয়া বন্ধ করা প্রসঙ্গে রাজশাহী সড়ক পরিবহন গ্রুপের সাধারণ সম্পাদক মুঞ্জুর রহমান পিটার জানান, চুক্তি অনুযায়ী টোল আদায় করে প্রতিদিন ২৩ হাজার টাকা আরডিএর অনুকূলে জমা দিয়ে আসছেন তারা। কিন্তু সম্প্রতি টার্মিনালের মালিকানা নিয়ে রাসিক ও আরডিএর দ্বদ্ন্ব শুরু হয়েছে। রাসিকের নির্দেশেই তারা গত সেপ্টেম্বর মাস থেকে আরডিএর অনুকূলে টোল জমা দেওয়া বন্ধ রেখেছেন। পিটার আরও জানান, গত ১ অক্টোবর আরডিএর পক্ষ থেকে নিয়মিত টোল দেওয়ার জন্য তাদের কাছে চিঠি দেওয়া হয়েছে। তাতে সিটি করপোরেশনের কাছে টার্মিনাল হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন না হওয়া পর্যন্ত আগের নিয়মে আরডিএর অনুকূলে টোল প্রদানের অনুরোধ জানানো হয়েছে। এ চিঠির অনুলিপি রাসিকেও পাঠানো হয়েছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর