রবিবার, ৮ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

৭০ বছরে ২২২৪ হরতাল প্রাণ গেছে ৬৫৫ জনের

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

৭০ বছরে ২২২৪ হরতাল প্রাণ গেছে ৬৫৫ জনের

বাংলাদেশে গত সাত দশকে ২ হাজার ২২৪টি হরতাল ডাকা হয়েছে। এসব হরতাল কেড়ে নিয়েছে ৬৫৫ জনের প্রাণ। হরতালে আহত হয়েছেন প্রায় ২৫ হাজার এবং গ্রেফতার হয়েছেন প্রায় ১৭ হাজার মানুষ। গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে ‘সাত দশকের হরতাল ও বাংলাদেশের রাজনীতি’ শীর্ষক অনুষ্ঠানে এসব তথ্য উপস্থাপন করা হয়। অনুষ্ঠানে দৈনিক সমকালের সহযোগী সম্পাদক অজয় দাশগুপ্ত ১৯৪৭ সালের ১৩ ডিসেম্বর থেকে ২০১৫ সালের ৩ নভেম্বর পর্যন্ত দেশে সংঘটিত হরতালের বিশ্লেষণভিত্তিক উপস্থাপনা তুলে ধরেন। এতে বক্তব্য দেন ঢাবি উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, সাবেক তথ্য প্রতিমন্ত্রী আবু সাইয়িদ, এফবিসিসিআইর সাবেক সভাপতি মাহবুবুর রহমান, ঢাবি শিক্ষক অধ্যাপক এম এম আকাশ, রোবায়েত ফেরদৌস প্রমুখ।

অজয় দাশগুপ্ত বলেন, সাত দশকে মোট ৬০৫টি জাতীয় হরতাল হয়েছে। স্থানীয় ও আঞ্চলিক হরতাল হয়েছে ১ হাজার ৬১৯টি। এর মধ্যে ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত বিএনপি-জামায়াত জোট সরকারের সময় জাতীয় পর্যায়ে পূর্ণদিবস হরতাল ছিল ৭৬টি এবং অর্ধদিবস ১৫টি। একই সময়ে স্থানীয় ও আঞ্চলিক পর্যায়ে পূর্ণদিবস হরতাল ছিল ৯৬টি এবং অর্ধদিবস ১১৭টি। এদিকে ২০০৯ থেকে ২০১৫ সালে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের আমলে জাতীয় পর্যায়ে পূর্ণদিবস হরতাল ছিল ২৩৬টি এবং অর্ধদিবস ৫টি। একই সময়ে স্থানীয় পর্যায়ে ৩০২টি পূর্ণদিবস এবং ১০০ অর্ধদিবস হরতাল পালিত হয়। অজয় দাশগুপ্ত বলেন, গত ৭০ বছরের এসব হরতালে ৬৫৫ জন নিহত হন, আহত হন প্রায় ২৫ হাজার এবং গ্রেফতার হন প্রায় ১৭ হাজার মানুষ। ২০০১ থেকে ২০১৫ সালের মধ্যে জামায়াত ৪৭৩টি হরতালের সঙ্গে জড়িত। একই মেয়াদে বিএনপি ৪০০ এবং আওয়ামী লীগ তিনটি হরতালের সঙ্গে জড়িত।

সৈয়দ আবুল মকসুদ বলেন, হরতালের বিরাট রাজনৈতিক তাৎপর্য রয়েছে। হরতাল না থাকলে ’৫২-এর ভাষা আন্দোলন, ’৬২-এর শিক্ষা আন্দোলন, একাত্তরের মুক্তিযুদ্ধ কিছুই হতো না। কিন্তু বর্তমানে হরতাল তামাশায় পরিণত হয়েছে। এটি সবচেয়ে সহজ রাজনৈতিক কর্মসূচিতে পরিণত হয়েছে। বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়া যে হরতাল-অবরোধ ডেকেছেন তা এখন আছে কী নাই একমাত্র তিনিই জানেন। কারণ তিনি এ কর্মসূচি প্রত্যাহার করেছেন বলে কেউ শোনেননি। উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, হরতাল দিয়েই আমরা দেশ স্বাধীন করেছি। এটিই বাস্তবতা। আগে হরতাল হলে মানুষ ঘর থেকে বের হতো না, কিন্ত বর্তমান সময়ে মানুষ হরতাল উপেক্ষা করে ঘর ছেড়ে কাজে মনোযোগ বেশি দিচ্ছে। গোলাম সারওয়ার বলেন, হরতালকে ‘না’ বলতে হবে। এটি কোনো রাজনৈতিক কর্মকাণ্ডের অংশ হতে পারে না।

 

সর্বশেষ খবর