সোমবার, ৯ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

রাবিতে সক্রিয় জালিয়াত চক্র চবিতে ভিন্ন কায়দায় নকল

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা

রাবি ও চবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ৮-৯টি পয়েন্টে ভাগ হয়ে সক্রিয় হয়ে উঠেছে জালিয়াত চক্র। বিশ্ববিদ্যালয়ের হলগুলোসহ আশেপাশের মেসগুলোতে অবস্থানকারী পরীক্ষার্থীদের বিভিন্নভাবে ফাঁদে ফেলার চেষ্টা করছে এই চক্রগুলো। গোয়েন্দা সূত্রে জানা যায়, এই জালিয়াতি চক্রের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, প্রশাসনের কিছু কর্মকর্তা-কর্মচারী, ছাত্রলীগের কিছু নেতা-কর্মী এবং বিভিন্ন কোচিং সেন্টারের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি জড়িত রয়েছেন। এ রকম সন্দেহভাজন ৫০ জন ব্যক্তির তালিকা তৈরি করেছে গোয়েন্দা সদস্যরা।

নওগাঁ থেকে পরীক্ষা দিতে আসা শিক্ষার্থী নাহিদ খান জানান, পরীক্ষার জন্য দুদিন আগে তিনি বিনোদপুর মেসে এক বড় ভাইয়ের কাছে উঠেছেন। সেখানে তাকে ১ লাখ ২০ হাজার টাকায় বি ইউনিট এবং ১ লাখ টাকায় ই  ইউনিটের প্রশ্ন দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। পরীক্ষার ১ ঘণ্টা আগে তাকে নিয়ে গিয়ে উত্তরসহ প্রশ্ন দেওয়া হবে এবং পরীক্ষার পর প্রশ্ন মিলে গেলে টাকা দিতে হবে বলে প্রস্তাব দিয়েছে স্থানীয় এবং  মেসের কয়েক বড় ভাই। এভাবে বিভিন্ন রকমের ফাঁদে ফেলে পরীক্ষার্থী সংগ্রহের চেষ্টা করছে জালিয়াত চক্র। বিশ্ববিদ্যালয়ের হলগুলোসহ পাশের মেহেরচণ্ডী, বুধপাড়া, বিনোদপুর, কাটাখালী, তালাইমারী, হাদীরমোড়সহ নগরীর বিভিন্ন মেস, বাসা, হোটেল ভাড়া নিয়ে কার্যক্রম পরিচালনা করছে জালিয়াত চক্র। এর একটি বড় অংশ জুড়ে রয়েছে বিশ্ববিদ্যালয় সংলগ্ন স্থানীয় কিছু নেতা-কর্মী। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন বলেন, ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে এবার শিক্ষার্থীদের প্রবেশপত্রে ছবি সংযুক্ত করা হয়েছে। এর ফলে একজনের পরীক্ষা আরেকজন দেওয়ার কোনো সুযোগ নেই। আর পরীক্ষা কেন্দ্র এবং আশেপাশের এলাকায় গোয়েন্দা সংস্থা, পুলিশ এবং র‌্যাব কাজ করছে। এ ছাড়া পরীক্ষা চলাকালীন ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হবে।

পরীক্ষার সার্বিক নিরাপত্তা সম্পর্কে নগরীর মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হুমায়ুন কবির জানান, ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাসে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। হলগুলোতে পুলিশি নিরাপত্তা বাড়ানো হয়েছে এবং বিশ্ববিদ্যালয় ও এর আশেপাশে গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। রাবির ভর্তি পরীক্ষার প্রশ্নফাঁস বন্ধ করতে বিশেষ পদ্ধতিতে কাজ করা হচ্ছে।  আজ থেকে ১২ নভেম্বর পর্যন্ত সকাল ও বিকাল দুই শিফটে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার বিশ্ববিদ্যালয়ের ৯টি অনুষদের ৫৬টি বিভাগে এবং দুটি ইনস্টিটিউটে মোট ৪ হাজার ১৪৮জন শিক্ষার্থীকে ভর্তি করা হবে।

এদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ভর্তি পরীক্ষায় অত্যাধুনিক হেডফোনসহ ভুপেশ রায় নামে এক পরীক্ষার্থীকে আটক করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে তাকে হাটহাজারী থানা পুলিশে সোপর্দ করা হয়। গতকাল সকালে চবি’র ‘বি’ ইউনিটের পরীক্ষা চলাকালে হাটহাজারী কলেজ কেন্দ্র থেকে তাকে আটক করা হয়। চবি প্রক্টর আলী আজগর চৌধুরী বলেন, আটক হওয়া ভুপেশ আধুনিক হেডফোন ব্যবহার করে অভিনব কায়দায় নকল করে ভর্তি পরীক্ষা দিচ্ছিল। এ সময় দায়িত্বরত শিক্ষকদের সন্দেহ হলে দুই কান তল্লাশি করে ছোট আকৃতির হেডফোন উদ্ধার করা হয়। পরবর্তীতে তাকে পুলিশে সোপর্দ করা হয়।

হাটহাজারী থানার ওসি ইসমাইল হোসেন বলেন, ভুপেশকে এ ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবে পুলিশ।

সর্বশেষ খবর