সোমবার, ৯ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

শিল্পোন্নত দেশগুলো ঋণ দিতে আগ্রহী : অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

জলবায়ু তহবিলে শিল্পোন্নত দেশগুলোর অনুদান দেওয়ার কথা থাকলেও তারা তা না দিয়ে ঋণ দিতে চাইছে বলে অভিযোগ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তবে অনুদানের অর্থ সহজ শর্তে ঋণ হিসেবে দিলেও ক্ষতিগ্রস্ত দেশ হিসেবে বাংলাদেশের কোনো আপত্তি নেই বলে জানিয়েছেন তিনি। গতকাল রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে বেশি পরিবেশগত ঝুঁকির মধ্যে রয়েছে বাংলাদেশ। এ ঝুঁকি  মোকাবিলায় সরকার নিজস্ব অর্থায়নে বেশকিছু প্রকল্প হাতে নিয়েছে। গ্রিন ক্লাইমেট ফান্ডের আওতায় অনুদান হিসেবে যে অর্থ পাওয়ার কথা তা সহজ শর্তে ঋণ হিসেবে পাওয়া গেলেও বাংলাদেশ তা গ্রহণ করবে। জলবায়ু পরিবর্তনের কারণে পরিবেশগত ক্ষয়ক্ষতির সঠিক হিসাব নির্ণয় করতে হবে। এ জন্য আমাদের প্রাতিষ্ঠানিক সক্ষমতা গড়ে তুলতে হবে।

আমির হোসেন আমু বলেন, সবুজ জলবায়ু তহবিলের অর্থ ছাড় পেতে  যে ধরনের প্রাতিষ্ঠানিক সক্ষমতা প্রয়োজন, উন্নয়নশীল দেশগুলো তা অর্জন করতে পারেনি। এ অজুহাতে জলবায়ুর চরম ঝুঁকিতে থাকা দেশগুলো এখনো সবুজ জলবায়ু তহবিল থেকে পর্যাপ্ত অর্থ পায়নি। অথচ এ খাতে অর্থায়নে বিশ্বের অনেক বেসরকারি সংস্থা আগ্রহী। যে সব বেসরকারি প্রতিষ্ঠান এ খাতে বিনিয়োগ করেছে, তাদের মোট পরি সম্পদের পরিমাণ ৭০ ট্রিলিয়ন মার্কিন ডলার। এ থেকে বোঝা যায়, প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়াতে পারলে, জলবায়ু তহবিলে অর্থ সংস্থানের কোনো সমস্যা হবে না। এজন্য বাংলাদেশের প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়ানো হয়েছে বলে জানান তিনি।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, পরিবেশ ও বন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান, পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ ও এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ প্রমুখ।

সর্বশেষ খবর