সোমবার, ৯ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

বরিশালে আজ শ্মশান দিপাবলী উৎসব

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

আজ বরিশালে অনুষ্ঠিত হচ্ছে ভারত উপমহাদেশের সবচেয়ে বড় দিপাবলী উৎসব। সন্ধ্যা ৭টা ৯ মিনিটে লগ্ন শুরু হয়ে আগামীকাল রাত ৯টা ৯ মিনিট পর্যন্ত দিপাবলী উৎসব পালন করবে প্রয়াতদের স্বজনরা। রাত ১২টা ১ মিনিটে অনুষ্ঠিত হবে শ্মশান কালীপূজা। বিগত বছরের ধারাবাহিকতায় কালীপূজার আগের দিন এই দিপাবলী উৎসবের আয়োজন করে মহাশ্মশান কমিটি। প্রতি বছর ভারতসহ বিভিন্ন দেশ থেকে প্রয়াতদের স্বজনরা মহাশ্মশানে এসে আত্মার শান্তি কামনায় প্রার্থনা করেন। কৌতূহলীরা উৎসব দেখতে যাওয়ায় সব ধর্মের মানুষের মিলনমেলায় পরিণত হয় বরিশাল মহাশ্মশান এলাকা। দিপাবলী উৎসবের আমেজ বাড়াতে শ্মশানের সমাধি ধুয়ে-মুছে পরিষ্কার-পরিচ্ছন্ন ও রং করা হয়েছে। সেই সঙ্গে বর্ণিল আলোকসজ্জা ভিন্ন মাত্রা যোগ করেছে মহাশ্মশান ও আশপাশের এলাকা। স্বজনরা সমাধির সামনে প্রয়াতের ছবি, ধূপ ও আগরবাতি জ্বালিয়ে অশ্রুসিক্ত নয়নে স্মরণ করে ইহজগৎ ছেড়ে যাওয়া প্রিয়জনদের। সামনে রাখা হয় চিরকালের জন্য লোকচক্ষুর অন্তরালে যাওয়া মানুষটির প্রিয় খাবার। তাদের আত্মার শান্তি কামনায় স্বজনরা ধূপধোনা আগরবাতি ও মোমবাতি জ্বালিয়ে নাম কীর্তন এবং গীতাপাঠ করেন। একদিকে উৎসব ঘিরে মিলনমেলা, অন্যদিকে প্রয়াতদের স্বজনদের কান্নায় ভারী হয়ে উঠে মহাশ্মশান এলাকা।

বরিশাল মহাশ্মশান রক্ষা কমিটির সাধারণ সম্পাদক কিশোর কুমার দে’ জানান, মহাশ্মশানে কাঁচা-পাকা ১০ হাজারের বেশি সমাধি রয়েছে। এ ছাড়া প্রায় ১ হাজার সমাধি রয়েছে যাদের স্বজনরা অনেক আগেই এ দেশ ছেড়ে বিভিন্ন দেশে চলে গেছেন।

তিনি আরও বলেন, দিপাবলী উৎসব উপলক্ষে দেশ-বিদেশ থেকে এখানে এসে প্রার্থনা করেন।

তিনি বলেন বিপ্লবী দেবেন্দ্র নাথ ঘোষ, মনোরমা বসু মাসিমা, প্রবীণ সাংবাদিক সুধীর সেনসহ দক্ষিণাঞ্চলের অনেক খ্যাতনামা ব্যক্তিদের সমাধি রয়েছে এই মহাশ্মশানে।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার আবু সাঈদ জানান, বরিশালে উপমহাদেশের সব চেয়ে বড় শ্মশান দিপাবলী উৎসব নির্বিঘ্ন এবং শান্তিপূর্ণ করতে সব ধরনের নিরাপত্তার ব্যবস্থা নিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী।

সর্বশেষ খবর