মঙ্গলবার, ১০ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

ছয় মাসে ১৫৪ শিশু খুন

নির্যাতনের শিকার দুই হাজার ৭৯৭

নিজস্ব প্রতিবেদক

দেশে চার লাখেরও বেশি শিশু গৃহকর্মের মতো ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত রয়েছে। তারা দৈনিক গড়ে ১৫ ঘণ্টা কাজ করে, যার প্রতিটি কাজই অত্যন্ত ঝুঁকিপূর্ণ। তবে কাজের ঝুঁকির বিচারে তাদের বেতন-ভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধা খুবই সীমিত। পাশাপাশি শারীরিক, মানসিক ও যৌন নির্যাতনের ঘটনা গৃহকর্মে নিয়োজিত শিশুদের জীবনের ঝুঁকিও বাড়িয়ে তুলেছে। সুবিধাবঞ্চিত পথশিশু, শিশু গৃহকর্মী ও বস্তিতে বসবাসকারী শিশুদের সুরক্ষা ও অধিকার নিয়ে রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত মতবিনিময় সভায় এ তথ্য তুলে ধরা হয়। গতকাল বিকালে বেসরকারি সংস্থা অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট (এএসডি) এ মতবিনিময় সভার আয়োজন করে।

গতকাল বাংলাদেশ শিশু অধিকার ফোরাম আয়োজিত পৃথক সংবাদ সম্মেলনে জানানো হয়, এ বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত দুই হাজার ৭৯৭ শিশু নির্যাতনের শিকার হয়েছে, যার মধ্যে ১৫৪ শিশুকে নির্যাতন করে হত্যা করা হয়েছে। এএসডির নির্বাহী পরিচালক জামিল এইচ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম।

রাজন-রাকিব হত্যার বিচার দ্রুত সম্পন্ন হওয়ার মাধ্যমে যে মাইলফলক তৈরি হয়েছে তা অন্যান্য শিশু হত্যা মামলার বিচারের ক্ষেত্রে অনুসরণ করার দাবি জানিয়েছেন শিশু অধিকার বিশেষজ্ঞরা। শিশু সংক্রান্ত আন্তর্জাতিক সনদ ও দেশীয় আইনগুলোর যথাযথ বাস্তবায়নের দাবিও জানিয়েছেন তারা। গতকাল বাংলাদেশ শিশু অধিকার ফোরাম (বিএসএএফ) আয়োজিত সংবাদ সম্মেলনে বিশেষজ্ঞরা এ কথা বলেন। বাংলাদেশে শিশু অধিকার পরিস্থিতি নিয়ে ২০১৪ সালের জানুয়ারি-জুন পর্যন্ত এবং ২০১৫ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত প্রতিবেদন নিয়ে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে জানানো হয়, এ বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত দুই হাজার ৭৯৭ শিশু নির্যাতনের শিকার হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর