শনিবার, ১৪ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

শীতকালীন আয়কর মেলা ১৯ নভেম্বর শুরু

নিজস্ব প্রতিবেদক

ঢাকাসহ দেশের ৭টি বিভাগীয় শহরে শুরু হচ্ছে তিন দিনব্যাপী শীতকালীন আয়কর মেলা-২০১৫। আগামী ১৯ থেকে ২১ নভেম্বর পর্যন্ত প্রথমবারের মতো শীতকালীন আয়কর মেলার আয়োজক সরকারের রাজস্ব আদায়কারী প্রতিষ্ঠান এনবিআর। এবারের মেলায় শুধু করদাতাদের আয়কর রিটার্ন ফাইল জমা নেওয়া এবং নতুন-পুরান করদাতাদের ই-টিআইএন রেজিস্ট্রেশন ও পুনঃরেজিস্ট্রেশনের সুবিধা পাওয়া যাবে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) জানিয়েছে,  ঢাকায় শীতকালীন আয়কর মেলার প্রধান কেন্দ্রস্থল হবে রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাব প্রাঙ্গণ। রাজধানীতে আরেকটি মেলার কেন্দ্রস্থল হবে উত্তরার ১৩ নম্বর সেক্টরের ৩২ গরীব-ই-নেওয়াজ এভিনিউর কর অঞ্চল-৯- এর কার্যালয়। এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে রংপুরে কাচারী বাজারের কর ভবন, খুলনার বয়রায় কর ভবন, রাজশাহীর হেলেনাবাদ কর ভবন, সিলেটের ২৩/এ, বিহঙ্গ, কাজীটুলা রোড, নয়াসড়কের কর তথ্য ও সেবাকেন্দ্র প্রাঙ্গণ, বরিশাল ক্লাব রোডের কর ভবন এবং চট্টগ্রামে আগ্রাবাদ সরকারি কার্যভবন-২ প্রাঙ্গণে আয়কর মেলা-২০১৫ অনুষ্ঠিত হবে। এই মেলায় করদাতারা ওয়ানস্টপ সেবা পাবেন। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মেলা সবার জন্য উম্মুক্ত থাকবে। এ প্রসঙ্গে এনবিআরের সদস্য (কর প্রশাসন ও মানব সম্পদ) আবদুর রাজ্জাক বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আয়কর মেলায় করদাতারা ওয়ানস্টপ সেবা পাবেন। তবে এবারের মেলায় শুধুমাত্র করদাতাদের রিটার্ন জমা নেওয়া এবং নতুন-পুরান করদাতাদের ই-টিআইএন রেজিস্ট্রেশন ও পুনঃরেজিস্ট্রেশনের সুবিধা থাকবে।

এনবিআর জানিয়েছে, এবারের আয়কর মেলায় করদাতারা ২০১৫-১৬ করবর্ষের রিটার্ন দাখিল, নতুন করদাতাদের নতুন ই-টিআইএন ও পুরান ই-টিআইএন পুনঃনিবন্ধন করা, অনলাইনে আয়কর পরিশোধ, ট্যাক্স ক্যালকুলেটর সফটওয়্যার ব্যবহার করে আয়কর নির্ধারণসহ নানা সুবিধা পাওয়া যাবে। এ মেলায় আয়কর পরিশোধের সুবিধার্থে করদাতাদের জন্য অঞ্চলভিত্তিক বুথ স্থাপন করা হবে। এছাড়া মুক্তিযোদ্ধা, সিনিয়র সিটিজেন, মহিলা ও প্রতিবন্ধী করদাতাদের জন্য পৃথক বুথ থাকবে। বিভিন্ন বুথে আয়কর বিভাগীয় কর্মকর্তারা করদাতাদের আয়কর রিটার্ন পূরণ ও দাখিলে সেবা দেবেন।

প্রসঙ্গত, চলতি অর্থবছরে ১ লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা বাজেটে থাকলেও প্রথম তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) আদায় হয়েছে ৩৬ হাজার ৭০৯ কোটি টাকা। এমন প্রেক্ষাপটেই দেশে প্রথমবারের মতো তিন দিনব্যাপী শীতকালীন আয়কর মেলা- ২০১৫ শুরু হচ্ছে। এর আগে ১৬ থেকে ২ সেপ্টেম্বর অনুষ্ঠিত আয়কর মেলায় সরকারের রাজস্ব আদায় হয়েছে ২ হাজার ৩৫ কোটি ৩২ লাখ টাকা। এতে ১ লাখ ৬১ হাজার ৬০ জন রিটার্ন দাখিল করেছেন। সব মিলিয়ে তখন আয়কর মেলার সেবা নিয়েছেন সাড়ে ৭ লাখের বেশি করদাতা। আয়কর পরিশোধে সবাইকে উৎসাহিত করতে ২০১০ সাল থেকে আয়কর মেলার আয়োজন করে আসছে এনবিআর।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর