সোমবার, ১৬ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

নতুন নামে ময়মনসিংহ টাউন হল

ময়মনসিংহ প্রতিনিধি

নতুন নামে ময়মনসিংহ টাউন হল

১৪ বছর পর সংস্কৃতিকর্মীরা ফিরে পেলেন ময়মনসিংহ টাউন হল। শনিবার সন্ধ্যায় অ্যাডভোকেট তারেক স্মৃতি অডিটোরিয়ামের নামকরণের মধ্য দিয়ে এই টাউন হলের উদ্বোধন করেন ময়মনসিংহ পৌরসভার মেয়র মো. ইকরামুল হক টিটু। এই অডিটোরিয়ামের আসন সংখ্যা ৭৫০টি। শীতাতপ নিয়ন্ত্রণের পাশাপাশি রয়েছে অত্যাধুনিক আলোকসজ্জা ও সাউন্ড সিস্টেম। রয়েছে জেনারেটরের ব্যবস্থা। ময়মনসিংহ টাউন হলের পেছনের ইতিহাস ঘেঁটে জানা যায়, মুক্তাগাছার জমিদার মহারাজ সূর্যকান্ত আচার্য চৌধুরী ১৮৮৪ সালে মাত্র ৩০ হাজার টাকা ব্যয়ে এ টাউন হলটি নির্মাণ করেন। তখন সেখানে একটি লাইব্রেরিও ছিল। উপমহাদেশের প্রখ্যাত সংগীতশিল্পী ও নাট্যকাররা এই টাউন হলে নাটক করতেন। তাদের পদভারে সরগরম ছিল এই টাউন হলটি। সূত্র মতে, এই টাউন হলে ময়মনসিংহের নাগরিক কমিটি ১৯৬২ সালের ১৬  ফেব্র“য়ারি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরকে সংবর্ধনা দেয়। পরে ১৯৭৪ সালে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম নতুন করে টাউন হলটি সাজানোর উদ্যোগ নেন।

 সেই থেকেই এ টাউন হলটি ময়মনসিংহের সাংস্কৃতিক, রাজনৈতিক ও সামাজিক কর্মকাণ্ডের কেন্দ্র হয়ে উঠে।

জানা যায়, ২০০১ সালের দিকে ঝুঁকিপূর্ণ হওয়ায় এ টাউন হলটি ভেঙে ফেলা হয়। এতে করে স্থবিরতা নেমে আসে জেলার সাংস্কৃতিক অঙ্গনে। পরে ২০০৮ সালের দিকে প্রায় সাড়ে ৫ কোটি টাকা ব্যয়ে ময়মনসিংহের আধুনিক টাউন হলের নির্মাণ কাজ শুরু হয়। মাত্র ১ কোটি টাকা নিয়ে শুরু হয় নির্মাণ কাজ। পরবর্তীতে অর্থাভাবে বন্ধ হয়ে যায় নির্মাণ কাজ। ২০১১ সাল থেকে ২০১৪ সালের মধ্যে বিভিন্ন সময়ে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে বাকি টাকা ছাড় করা হয়। এরপর পুরোদমে আবার শুরু হয় নির্মাণ কাজ।

উদ্বোধনী অনুষ্ঠানে সাবেক মেয়র অ্যাডভোকেট মাহমুদ আল নূর তারেকের স্ত্রী আজিমা আল নূর ঝর্ণা, তার ছেলে ফারমার্জ আল নূর রাজিব ও ময়মনসিংহ জেলা পরিষদ প্রশাসক অ্যাডভোকেট জহিরুল হক খোকা উপস্থিত ছিলেন।

মেয়র ইকরামুল হক টিটু জানান, অনেক বাধাবিপত্তি পেরিয়ে ময়মনসিংহ পৌরসভার সাবেক মেয়র অ্যাডভোকেট মাহমুদ আল নূর তারেকের নামে এটির নামকরণ করা হয়েছে। তিনি ময়মনসিংহবাসীর স্মৃতিতে চির জাগরূক হয়ে থাকবেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর