সোমবার, ১৬ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

কর্মকমিশনের আদলে শিক্ষক নিয়োগ

সাত বছরে যৌথ বিনিয়োগে ১২০০ কারখানা

নিজস্ব প্রতিবেদক

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ বন্ধের যে পরিপত্র জারি করা হয়েছে তা শিক্ষানীতির আলোকেই করা হয়েছে। এই সংসদ যে শিক্ষানীতি পাস করে দিয়েছে তার বাইরে কোনো কিছুই করা হয়নি। জাতীয় সংসদের অষ্টম অধিবেশনে গতকাল ৩০০ বিধিতে দেওয়া এক বিবৃতিতে তিনি এ কথা বলেন। নুরুল ইসলাম নাহিদ বলেন, শিক্ষানীতিতে রয়েছে সরকারি কর্মকমিশনের আদলে একটি বেসরকারি শিক্ষক নিয়োগ কমিটি গঠন করা হবে। শিক্ষানীতিতে যা উল্লেখ করা আছে আমরা হুবহু তা বাস্তবায়ন করছি। এই নীতিটি জাতীয় সংসদে পাস হয়েছে। আপনাদের সবার অনুমোদনক্রমেই এটা হয়েছে। এটা কাউকে বঞ্চিত করার জন্য নয়, বরং শিক্ষানীতি বাস্তবায়নেরই একটি পর‌্যায়। সবাই আমার যে দোষ দিয়েছেন সেটা আসলে ঠিক নয়।

সাত বছরে যৌথ বিনিয়োগে ১২০০ কারখানা : নুরজাহান বেগমের এক প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী জানান, ২০০৯ থেকে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত বেসরকারি খাতের শতভাগ বিদেশি ও যৌথ বিনিয়োগে মোট ১ হাজার ১৪২টি শিল্প-কারখানা গড়ে উঠেছে। এসব শিল্প-কারখানার মাধ্যমে ১২ লাখ ৭৫ হাজার ৩০৯ মিলিয়ন টাকা বিনিয়োগ হয়েছে।

ডিসেম্বরের মধ্যে চামড়া শিল্প কারখানা স্থানান্তর : শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, চলতি বছরের ডিসেম্বরের মধ্যে সাভারের চামড়া শিল্প পার্কে রাজধানীর হাজারীবাগের কারখানাগুলো স্থানান্তর করা হবে। জাতীয় সংসদের অধিবেশনে গতকাল প্রশ্নোত্তর পর্বে এ কে এম শামীম ওসমানের (নারায়ণগঞ্জ-৪) এক সম্পূরক প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী সংসদকে এ তথ্য জানান।

শিগগিরই অনলাইন নীতিমালা: তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, শিগগিরই আন্তঃমন্ত্রণালয় প্রস্তাবিত অনলাইন নীতিমালা চূড়ান্ত করা হবে। জাতীয় সংসদের অধিবেশনে গতকাল প্রশ্নোত্তর পর্বে আ খ ম জাহাঙ্গীর হোসাইনের (পটুয়াখালী-৩) প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান।

সর্বশেষ খবর