বুধবার, ১৮ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

ভেজাল ওষুধের আড়ত হাজারী গলি!

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

ভেজাল ওষুধের আড়ত হাজারী গলি!

চট্টগ্রাম জেলা প্রশাসনের ভেজাল ওষুধের বিরুদ্ধে ধারাবাহিক অভিযানে ব্যবসায়ীরা চরম আতঙ্কে। এ পরিস্থিতিতে শঙ্কামুক্ত চট্টগ্রামের ওষুধপাড়াখ্যাত হাজারী গলির ব্যবসায়ীরা। অথচ যত ভেজাল, অনিয়ম ও সরকারি ওষুধ পাচারের মূল কেন্দ্রস্থলই এটি। যেখান থেকে  চট্টগ্রাম নগর ও জেলার সর্বত্র ওষুধ সরবরাহ হয়। সেই হাজারী গলি এখনো ‘অক্ষত’। সেখানে এখন পর্যন্ত কোনো অভিযান পরিচালিত

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, ৮ জুলাই থেকে নগরীর বিভিন্ন স্থানের ফার্মেসিতে ব্যাপক আকারে অভিযান পরিচালিত হচ্ছে। ইতিমধ্যে পরিচালিত অভিযানে ১২৬টি মামলা, ১২৬টি ফার্মেসিকে দণ্ড, ১৫ লাখ ৭৬ হাজার ৫০০ টাকা জরিমানা, ২৫টি ফার্মেসি সিলগালা, তিনজনকে কারাদণ্ড, একটি লাইসেন্স জব্ধ ও প্রায় ৯ লাখ ৯০ হাজার টাকার ওষুধ উদ্ধার করা হয়। অভিযানে সরকারি ওষুধ, ডাক্তারি স্যাম্পল, মেয়াদোত্তীর্ণ, সামরিক বাহিনীর ওষুধ ও ফুড সাপ্লিমেন্ট উদ্ধার করা হয়। তাছাড়া এসএমসির ওরস্যালাইনের প্যাকেটে পরিবার পরিকল্পনা অধিদফতরের সরকারি জš§নিয়ন্ত্রণ পিল, ইঞ্জেকশন, টিটেনাস ও ভ্যাক্সিন, বাণিজ্যিক ওষুধের প্যাকেটে ফিজিশিয়ান স্যাম্পল, ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করতে হয় এমন ওষুধ ফ্রিজে না রেখেই বিক্রিসহ নানাভাবে প্রতারণা করার প্রমাণ মেলে। অভিযান পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রুহুল আমীন বলেন, হাজারী গলিতে অবশ্যই অভিযান পরিচালনা করা হবে। ইতিমধ্যে নগরীর বড় ওষুধপাড়া চকবাজার ও জামালখানে অভিযান পরিচালিত হয়েছে। আমরা একটি কৌশল নিয়ে এগুচ্ছি। খুচরা ক্রেতারা যখন হাজারী গলি থেকে ভেজাল ওষুধ ক্রয় বন্ধ করবে, তখন হাজারী গলির পাইকারি বিক্রেতারাও পর‌্যায়ক্রমে এসব না রাখতে বাধ্য হবে। সিভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী বলেন, হাজারী গলিতে অভিযান পরিচালনা করা দরকার। তবে এখানে সংঘবদ্ধ একটি চক্র আছে। তাই অভিযানে গেলে আইনশৃঙ্খলা বাহিনীসহ প্রয়োজনীয় প্রস্তুতি নিয়ে যেতে হবে।

প্রাপ্ত তথ্য মতে, কোনো দোকানি পাইকারি দোকান থেকে ১০ হাজার টাকার ওষুধ ক্রয় করলে তাকে খুশি করতে অন্তত দুই হাজার টাকার সরকারি ওষুধ ফ্রি দেওয়া হয়। অভিযোগ, পাইকারি ওষুধ বিক্রেতাদের সঙ্গে সরকারি হাসপাতালের একটি অসাধু চক্রের যোগসাজশ আছে। এই অসাধু চক্র থেকেই হাজারী গলির ব্যবসায়ীরা সরকারি ওষুধ সংগ্রহ করে। এভাবেই সরকারি বিনামূল্যের ওষুধ বাণিজ্যিক ফার্মেসিতে যায়।

সর্বশেষ খবর