শুক্রবার, ২০ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

দেশের বিভিন্ন স্থানে হরতালবিরোধী মিছিল

প্রতিদিন ডেস্ক

জামায়াতে ইসলামীর ডাকা সকাল-সন্ধ্যা হরতালের প্রতিবাদে গতকাল দেশের বিভিন্ন স্থানে হরতালবিরোধী মিছিল ও শোডাউন হয়েছে। এ মিছিল ও শোডাউনে অংশ নেয় আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগসহ বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠন। এ ছাড়া মাঠে সক্রিয় ছিল গণজাগরণ মঞ্চ। হরতাল ডাকলেও দেশের কোথাও জামায়াত-শিবিরের বিক্ষোভ বা  মিছিল চোখে পড়েনি। নিজস্ব ও বিশ্ববিদ্যালয় প্রতিবেদকদের পাঠানো খবর

রাজধানীতে হরতালবিরোধী মিছিল : নিজস্ব প্রতিবেদক জানান, রাজধানীর বিভিন্ন এলাকায় হরতালবিরোধী মিছিল ও সমাবেশ করেছে আওয়ামী লীগ এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠন। সকাল থেকেই রাজধানীর গুলিস্তানের জিরোপয়েন্ট ও পুরানা পল্টন এলাকায় অবস্থান নেন ঢাকা মহানগর আওয়ামী লীগের নেতা-কর্মীরা। পরে খণ্ড খণ্ড মিছিল নিয়ে তারা বঙ্গবন্ধু এভিনিউয়ের আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমবেত হয়ে হরতালবিরোধী বিভিন্ন স্লোগান দিতে থাকেন। বেলা ১১টায় বঙ্গবন্ধু এভিনিউয়ের সামনে প্রতিবাদ সমাবেশের আয়োজন করে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ। সমাবেশে যুবলীগের সভাপতি ওমর ফারুক চৌধুরী ও সাধারণ সম্পাদক হারুনুর রশিদ উপস্থিত ছিলেন। এরপর মহানগর আওয়ামী লীগ ও স্বেচ্ছাসেবক লীগ মিছিল বের করে।

গণজাগরণ মঞ্চের মিছিল : ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রতিবেদক জানান, জামায়াতের ডাকা হরতালের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করেছে গণজাগরণ মঞ্চ। গতকাল শাহবাগ এলাকায় এ কর্মসূচি পালিত হয়। হরতালের প্রতিবাদে সকাল ১০টা থেকে শাহবাগে অবস্থান নেন গণজাগরণ মঞ্চের নেতা-কর্মীরা। পরে মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকারের নেতৃত্বে একটি হরতালবিরোধী মিছিল বের করা হয়।

চট্টগ্রামে সরব আওয়ামী লীগ : চট্টগ্রাম থেকে নিজস্ব প্রতিবেদক জানান, জামায়াতের ডাকা হরতালে চট্টগ্রামের রাজপথে সরব আছে আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনগুলো। হরতালের সমর্থনে জামায়াতের কোনো মিছিল-সমাবেশ দেখা যায়নি। রাস্তায় নামেননি দলটির নেতা-কর্মীরা। গতকাল ভোর ৬টায় হরতাল শুরুর পর থেকেই নগরীর ২৩টি গুরুত্বপূর্ণ পয়েন্টে অবস্থান নেয় আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ।

সিলেটে হরতালবিরোধী শোডাউন : সিলেট থেকে নিজস্ব প্রতিবেদক জানান, জামায়াতের ডাকা হরতালের বিরুদ্ধে সিলেটে বিশাল শোডাউন করেছেন আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা। গতকাল দুপুরে নগরীর সুরমা পয়েন্ট থেকে মিছিলটি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে সমাবেশে মিলিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, যুদ্ধাপরাধীদের বিচার এ দেশের মানুষের বহুদিনের প্রতীক্ষিত। যুদ্ধাপরাধীদের বিচারের মাধ্যমে শেখ হাসিনা জাতিকে দেওয়া তার প্রতিশ্রুতি রক্ষা করছেন। একে একে সব যুদ্ধাপরাধীর বিচার সম্পন্ন করা হবে।

বক্তারা বলেন, যুদ্ধাপরাধীদের রক্ষায় বিএনপি-জামায়াত এখনো তাদের ষড়যন্ত্র অব্যাহত রেখেছে। বিচার বানচালে তারা হরতাল ডেকে দেশে নৈরাজ্য সৃষ্টির চেষ্টা করছে। কিন্তু অতীতের মতো দেশবাসী তাদের প্রত্যাখ্যান ও প্রতিহত করেছে। সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, জেলা সহ-সভাপতি আশফাক আহমদ, সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী প্রমুখ।

সর্বশেষ খবর