শিরোনাম
বুধবার, ২ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

সরকারি স্কুলে অনলাইনে ভর্তি কার্যক্রম শুরু

বাদ পড়েছে চট্টগ্রাম

নিজস্ব প্রতিবেদক

সারা দেশের ১৭৫টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২০১৬ শিক্ষাবর্ষে এসএমএস এবং অনলাইনের মাধ্যমে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। অনলাইনে আবেদনপত্র জমা দেওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে ভর্তি ফি জমা দিতে হবে। রাজধানীসহ দেশের সরকারি ১৭৫টি স্কুলে অনলাইনে ভর্তি কার্যক্রম চলবে আগামী ১৩ ডিসেম্বর পর্যন্ত। তবে এ ভর্তি কার্যক্রম থেকে বাদ পড়েছে চট্টগ্রাম। গতকাল রাজধানীর ধানমন্ডির গভর্নমেন্ট বয়েজ হাইস্কুলে ২০১৬ শিক্ষাবর্ষে এসএমএস ও অনলাইনের মাধ্যমে শিক্ষার্থী ভর্তি কার্যক্রমের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তার সঙ্গে ছিলেন ডাক, তার ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ফাহিমা খাতুন, টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক গিয়াস উদ্দিন আহমেদ প্রমুখ। উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, বিশ্বমানের শিক্ষাব্যবস্থা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে সরকার। সব শিশুকে ভবিষ্যৎ নেতৃত্ব দেওয়ার মতো করে গড়ে তুলতে পরিবারের ভূমিকা গুরুত্বপূর্ণ।

অনুষ্ঠানে জানানো হয়, ভর্তিচ্ছু শিক্ষার্থীকে নির্ধারিত সময়ের মধ্যে http://gsa.teletalk.com.bdএই ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। আবেদন করার পর একটি ইউজার আইডি পাবে শিক্ষার্থীরা। এটি পাওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে শিক্ষার্থীকে টেলিটক মোবাইলের মাধ্যমে ১৫০ টাকা আবেদন ফি জমা দিতে হবে। আবেদনপত্রের সঙ্গে প্রার্থীর ৩০০ x ৩০০ পিক্সেল সাইজের রঙিন ছবি স্ক্যান করে জেপিইজি ফরম্যাটে সংযুক্ত করতে হবে। এ ছাড়া অনলাইনে পূরণ করা আবেদনপত্রের একটি প্রিন্ট কপি শিক্ষার্থীকে সংগ্রহ করতে হবে। এ থেকে পাওয়া প্রবেশপত্রটি লিখিত পরীক্ষার সময় প্রদর্শন করতে হবে। অনলাইনে পূরণ করা আবেদনপত্রটিই পরবর্তী সময়ে সব কাজে ব্যবহার করা হবে বিধায় সরবরাহ করা প্রতিটি তথ্য সম্পর্কে শতভাগ নিশ্চিত হয়ে আবেদন ফরমটি প্রার্থীকে পূরণ করতে হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, আবেদনপত্র পূরণ ও টাকা পাঠানো সংক্রান্ত সব তথ্যই ওয়েবসাইটে বিস্তারিত দেওয়া আছে। তবে প্রথম শ্রেণিতে ভর্তির আবেদন করা শিক্ষার্থীদের ভর্তি করা হবে লটারির মাধ্যমে। এ ক্ষেত্রে ৪০ শতাংশ এলাকার কোটা পূরণের জন্য সংশ্লিষ্ট স্কুলগুলোকে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর