বুধবার, ২ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

অতিরিক্ত ভর্তি ফি আদায়

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

অতিরিক্ত ভর্তি ফি আদায়

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষের স্মাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তিতে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ পাওয়া গেছে। কেন্দ্রীয় ভর্তি কমিটির নির্দেশনার বাইরে ভর্তি ফরমের মূল্য হিসেবে শিক্ষার্থীদের কাছ থেকে দেড় থেকে দুই হাজার টাকা আদায় করছে বিভিন্ন বিভাগ। প্রত্যেক বিভাগকে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখা থেকে এই ভর্তি ফরম বিনামূল্যে দেওয়া হয়।

বিভাগীয় ও কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে জানা যায়, ইবিতে এ বছরের ভর্তি পরীক্ষায় কেন্দ্রীয় ভর্তি কমিটি নির্ধারিত ফি ছাড়াও অতিরিক্ত ফি আদায় করার অভিযোগ পাওয়া গেছে। ভর্তি ও আনুষঙ্গিক খরচ বাবদ বিজ্ঞান অনুষদে ২ হাজার ১৭, ব্যবসায় এক হাজার ৯ ও অন্যান্য অনুষদের জন্য ৯০৯ টাকা নির্ধারণ করেছে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি কমিটি। এ ছাড়া সব শিক্ষার্থীর জন্য পরিবহন ফি ৭৭০ এবং আবাসিক হল ফি ৩০০ টাকা নির্ধরিত আছে। তবে কেন্দ্রীয় ভর্তি কমিটির এ নির্ধারিত ফি ছাড়াই বিশ্ববিদ্যালয়ের সব বিভাগ ভর্তি ফরম বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে দেড় থেকে দুই হাজার টাকা আদায় করছে বলে অভিযোগ পাওয়া গেছে।

সূত্রগুলো জানায়, গত বছর এ ফরমের জন্য এক হাজার বা দেড় হাজার টাকা আদায় করা হলেও এ বছর ৫০০ টাকা বাড়িয়েছে বিভিন্ন বিভাগ।

এ বিষয়ে বিভিন্ন বিভাগের সভাপতিদের সঙ্গে কথা বললে তারা জানান, বিভাগীয় একাডেমিক কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এ টাকা নেওয়া হয়ে থাকে এবং বিভাগের বিভিন্ন উন্নয়নমূলক কাজে এ টাকা ব্যবহার করা হয়।’  

এদিকে অতিরিক্ত টাকা পরিশোধ করতে বিড়ম্বনায় পড়েছে দেশের বিভিন্ন স্থান থেকে আসা মেধাতালিকায় স্থানধারী শিক্ষার্থীরা।

এ বিষয়ে ভিসি  প্রফেসর ড. আবদুল হাকিম সরকার বলেন, ‘আমি এ বিষয়ে কিছুই জানি না। তবে বিষয়টি খতিয়ে দেখা হবে।’

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর