রবিবার, ১৩ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

পরিবেশবান্ধব বিকল্প জ্বালানি বসুন্ধরা এলপি গ্যাস

বিদ্যুৎ মেলায় প্রথম পুরস্কার লাভ

নিজস্ব প্রতিবেদক

পরিবেশবান্ধব বিকল্প জ্বালানি বসুন্ধরা এলপি গ্যাস

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বিদ্যুৎ মেলার শেষ দিনে গতকাল বসুন্ধরা এলপি গ্যাস স্টলে ভিড় করেন দর্শনার্থীরা -বাংলাদেশ প্রতিদিন

বাংলাদেশের প্রাকৃতিক গ্যাসের মজুদ আগামী ২৫ বছর নাগাদ ফুরিয়ে যাবে। তখন বিকল্প জ্বালানি হিসেবে কী ব্যবহার হবে তা চিন্তায় রেখেই বসুন্ধরা এলপি গ্যাসের প্রতি সাধারণ মানুষের কৌত‚হল দিনদিন বাড়ছে। যা অত্যন্ত পরিবেশবান্ধব। যে কারণে বিদ্যুৎ মেলায় বসুন্ধরা এলপি গ্যাসের স্টল নজর কাড়ে সবার। তবে শিল্প কল-কারখানার মালিকদের কাছে এলপি গ্যাসের আগ্রহ ছিল সবার চেয়ে লক্ষণীয়। গতকাল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বিদ্যুৎ মেলার শেষ দিনে দর্শনার্থী আকৃষ্ট ও বিপণনে ৫৩টি প্যাভিলিয়ন এবং মিনি প্যাভিলিয়নের মধ্যে সেরা নির্বাচিত হয়ে প্রথম পুরস্কার লাভ করেছে বসুন্ধরা এলপি গ্যাস।

দেশের মানুষের ভবিষ্যৎ ও প্রাকৃতিক গ্যাস রক্ষায় পরিবেশবান্ধব তরল গ্যাসের এলপিজি ব্যবহারই হতে পারে এর সমাধান। এলপি গ্যাস পরিবেশবান্ধব ও বিশ্বজুড়ে বহুল ব্যবহƒত একটি জ্বালানি পণ্য। এ ধারণা থেকেই দিনদিন বসুন্ধরা এলপি গ্যাসের প্রতি মানুষের আগ্রহ বাড়ছেই। যানবাহন ও অ্যাপার্টমেন্টে এলপিজি ব্যবহারের উপযোগী পদ্ধতি নিয়ে ‘আলোর পথে আরও এগিয়ে’ স্লোগানকে সামনে রেখে গত বৃহস্পতিবার থেকে শুরু হয় জাতীয় বিদ্যুৎ মেলা। মেলার শেষদিনে বসুন্ধরা এলপি গ্যাস স্টলটিতে সাধারণ দর্শনার্থীদের পাশাপাশি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারাও ভিড় জমান। এ সময় বিভিন্ন যানবাহন ও বাসা-বাড়িতে ব্যবহার উপযোগী বিভিন্ন সাইজের গ্যাসের সিলিন্ডার, সিলিন্ডার থেকে প্রয়োজন অনুসারে গ্যাস পাওয়ার জন্য ভ্যাপারাইজার প্রদর্শন করা হয়। এ ছাড়া অটোগ্যাসে কনভার্সনের নানা ধরনের কিটস ব্যবহার পদ্ধতিও দেখানো হয়েছে।

বসুন্ধরার এলপি গ্যাসের সিনিয়র এক্সিকিউটিভ হাসান শাহরিয়ার চৌধুরী জানান, সিএনজির তুলনায় এলপিজি বা অটোগ্যাস অনেক বেশি পরিবেশবান্ধব ও নিরাপদ। প্রতি লিটারে সিএনজিতে যেখানে ৭-৮ কিলোমিটার যাওয়া যায়। সেখানে এই গ্যাসে যাওয়া যাবে ১০ কিলোমিটারেরও বেশি। একবার গ্যাস নিলে এক সপ্তাহ নিশ্চিন্ত। আবার খালি সিলিন্ডারের ওজন সিএনজি সিলিন্ডারের অর্ধেকেরও কম। তিনি আরও জানান, মেলায় এলপিজিই’র প্রতি সাধারণ দর্শনার্থীর পাশাপাশি শিল্প মালিকদের আগ্রহ অনেক বেশি। অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার মো. ইউনুস আলী সাজু জানান, দেশের ক্রমবর্ধমান জ্বালানির চাহিদা ও প্রাকৃতিক গ্যাস সংরক্ষণে এলপি সময়োপযোগী ধারণা। দেশে একমাত্র নিজস্ব কারিগরি তত্ত্বাবধানে বোতলসহ এলপি গ্যাস সরবরাহ করছে বসুন্ধরা। এলপি গ্যাস পাইপলাইনের গ্যাসের মতো বায়বীয় পদার্থ নয়। এটি একটি তরল দাহ্য পদার্থ। এটি বাতাসের চেয়ে ভারী।

সর্বশেষ খবর