রবিবার, ২০ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

আবাসন মেলা শুরু ২৩ ডিসেম্বর

নিজস্ব প্রতিবেদক

আগামী ২৩ ডিসেম্বর শুরু হচ্ছে রিহ্যাব আবাসন মেলা। পাঁচ দিনব্যাপী এ মেলা শেষ হবে ২৭ ডিসেম্বর। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠেয় মেলায় দেড় শতাধিক স্টল থাকছে। এতে আবাসন প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি ২৫টি বিল্ডিং ম্যাটেরিয়ালস ও আর্থিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি ‘রিহ্যাব ফেয়ার- ২০১৫’ আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে জানিয়েছেন আয়োজকরা।

গতকাল রাজধানীর সোনারগাঁও হোটেলে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে সংগঠনটি। এতে বক্তব্য দেন রিহ্যাবের প্রথম সহ-সভাপতি লিয়াকত আলী ভূইয়া মিলন, ফেয়ার স্ট্যান্ডিং কমিটির কো-চেয়ারম্যান (ওভারসিস) শাকিল কামাল চৌধুরী ও কো-চেয়ারম্যান (লোকাল) প্রকৌশলী সরওয়ার্দী ভূইয়া। এতে লিখিত বক্তব্য উপস্থাপন করেন রিহ্যাবের ঊর্ধ্বতন সহ-সভাপতি রবিউল হক।

সংবাদ সম্মেলনে আয়োজকরা জানান, ২৩ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় শেরেবাংলানগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রিহ্যাব ফেয়ার ২০১৫-এর উদ্বোধনী অধিবেশন অনুষ্ঠিত হবে। ২৩ থেকে ২৭ ডিসেম্বর প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত দর্শনার্থীরা মেলায় প্রবেশ করতে পারবেন। দর্শনার্থীর জন্য মেলায় প্রবেশের ক্ষেত্রে দুই ধরনের টিকিট থাকছে। একটি সিঙ্গেল এন্ট্রি অন্যটি মাল্টিপল এন্ট্রি। সিঙ্গেল টিকিটের প্রবেশমূল্য ৫০ টাকা। আর মাল্টিপল টিকিটের ১০০ টাকা। মাল্টিপল টিকিট দিয়ে একজন দর্শনার্থী মেলার সময় পাঁচবার প্রবেশ করতে পারবেন। টিকিটের র‌্যাফ্রেল ড্রতে থাকছে আকর্ষণীয় পুরস্কার। এন্ট্রি টিকিটের প্রাপ্ত অর্থ দুস্থদের সাহায্যার্থে ব্যয় করবে রিহ্যাব।

সংবাদ সম্মেলনে অপ্রদর্শিত অর্থ আবাসন খাতে বিনিয়োগের দাবি জানিয়ে রিহ্যাব বলেছে, সরকার অপ্রদর্শিত অর্থ আবাসন শিল্পে বিনিয়োগের সুযোগ দিলেও আমরা বার বার দাবি জানিয়েছিলাম আয়কর অধ্যাদেশ ১৯৮৪-এর ধারা ১৯বিবিবিবিবিতে ইনডেমনিটি রাখা হোক। কিন্তু তা রাখা হয়নি। ফলে এ অপ্রদর্শিত টাকা ব্যাপকভাবে পাচার হয়ে যাচ্ছে। এ টাকা আবাসনে বিনিয়োগ হলে, এ খাত যেমন গতিশীল হবে, তেমন সরকারের রাজস্ব বাড়ার সঙ্গে সঙ্গে অর্থ পাচারও কমবে। প্রসঙ্গত, সম্প্রতি ওয়াশিংটনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল ফাইন্যান্সিয়াল ইন্টেগ্রিটি (জিএফআই) জানিয়েছে, ২০১৪ সালে বাংলাদেশ থেকে প্রায় ৭৬ হাজার কোটি টাকা বিদেশে পাচার হয়েছে।

সর্বশেষ খবর