বৃহস্পতিবার, ৪ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০ টা

বাণিজ্যিক ভবনের দিকে ঝুঁকছেন ব্যবসায়ীরা

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

ব্যবসা মন্দার মধ্যে নিজেদের টিকিয়ে রাখতে  শপিংমল ও মার্কেট নির্মাণ এবং বাণিজ্যিক ভবন নির্মাণের দিকে ঝুঁকছে চট্টগ্রামের আবাসন ব্যবসায়ীরা। ফ্ল্যাট-প্লট বিক্রি না হওয়া ব্যবসায়ীরা শহরের পাশাপাশি গ্রামাঞ্চলে শপিংমল এবং বাণিজ্যিক ভবন নির্মাণের কৌশল অবলম্বন করছেন। এ কৌশল অবলম্বন করে  মন্দার মধ্যেও টিকে রয়েছে চট্টগ্রামের বেশ কিছু আবাসন কোম্পানি।

রিহ্যাব চট্টগ্রাম অঞ্চলের সভাপতি প্রকৌশলী আবু সুফিয়ান বলেন, অর্থনৈতিক মন্দা, গ্যাস সংযোগ না পাওয়াসহ নানান কারণে আবাসন শিল্পের দুরবস্থা চলছে। ব্যবসায়ীরা চায় ব্যবসা চালিয়ে যেতে। আবাসিক ভবনের পাশাপাশি গ্রামে বাণিজ্যিক ভবনের দিকে ঝুঁকছেন ব্যবসায়ীরা।

ইউএইচপি লিভিং লি.’র চেয়ারম্যান নুর মোহাম্মদ বলেন, গত কয়েক বছর ধরে আবাসন শিল্পে দুর্দিন চলছে। ফ্ল্যাট রেজিস্ট্রি খরচ বৃদ্ধি, গ্যাস সংযোগ না দেওয়াসহ নানান কারণে আবাসন শিল্পে অস্থিরতা বিরাজ করছে। এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে আমাদের কোম্পানি গ্রামে ও শহরে শপিংমল এবং বাণিজ্যিক ভবন নির্মাণ করছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত  বাণিজ্যিক ভবন এবং মার্কেট নির্মাণ করার মধ্যে সীমাবদ্ধ থাকব।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, এক সময় আবাসন খাতে নিয়ন্ত্রণহীন বিনিয়োগ এবং ফ্ল্যাট-প্লট বিক্রি বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়েন আবাসন ব্যবসায়ীরা।    ব্যবসায়ীরা জানান- ফ্ল্যাট কিস্তিতে বিক্রি হলেও সব সময় ঝুঁকি থাকে। কিন্তু বাণিজ্যিক স্পেস আকারে ছোট হওয়ার কারণে নগদে বিক্রি হয়। এছাড়া চট্টগ্রামে শপিং মল, মার্কেট, বাণিজ্যিক ভবনের চাহিদাও বৃদ্ধি পাচ্ছে। ফলে ডেভেলপার কোম্পানিগুলো আবাসন প্রকল্প  থেকে সরে আসছে।চট্টগ্রামে চিটাগাং প্রপার্টি ম্যানেজম্যান্ট লিমিটেড, ইউএইচপি লিভিং, আল শরীফাই হাউজিং, মিশন গ্রুপ, মাওলানা ডেভেলপমেন্ট লিমিটেড, সিটি হোম প্রপার্টিজ, চৌধুরী গ্রুপ, নজরুল গ্রুপ, ক্ল্যাসিক লিভিং, গ্রীন ডেল্টা হাউজিং, লা রিবা প্রপার্টি ম্যানেজম্যান্ট লিমিটেড, প্লেনেট বিল্ডার্স, এফজি ডেভেলপমেন্ট, সেইফ প্রপার্টিজ, স্ট্যান্ডার্ড হোম, নুসরাত বিল্ডার্স, ডিউ বিল্ডার্স সিস্টেম প্রপার্টিজ লিমিটেডসহ চট্টগ্রামের চালু থাকা বেশির ভাগ ডেভেলপার কোম্পানি এখন বাণিজ্যিক ভবন নির্মাণ করছে।

সর্বশেষ খবর