রবিবার, ৭ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০ টা

শিক্ষার্থীরা যেন জঙ্গিবাদে জড়িয়ে না পড়ে : রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, শিক্ষার্থীরা যাতে জঙ্গিবাদী বা মৌলবাদী কর্মকাণ্ডে জড়িয়ে না পড়ে সে ব্যাপারে অভিভাবক, শিক্ষক, বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ সংশ্লিষ্ট সবাইকে সচেতন থাকতে হবে। গতকাল বিকালে বেসরকারি বিশ্ববিদ্যালয় সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের পঞ্চম সমাবর্তনে বক্তব্য প্রদানকালে তিনি একথা বলেন।

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় এ সমাবর্তনের আয়োজন করা হয়। এতে বিশেষ অতিথি ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এমপি। সমাবর্তনে বক্তা ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। এ ছাড়া সাউথইস্ট ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান মো. রেজাউল করিম এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেন বক্তব্য দেন। অনুষ্ঠানে ৫ হাজার ২৯২ জন গ্রাজুয়েটকে ডিগ্রি প্রদান করা হয়।

রাষ্ট্রপতি তার বক্তব্যে বলেন, গণতন্ত্র ও রাজনৈতিক স্থিতিশীলতার সুফল হিসেবে দেশ আজ দ্রুত অর্থনৈতিক উন্নতি ও সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ ক্রমেই নিম্ন আয়ের দেশ হতে মধ্য আয়ের দেশে পরিণত হচ্ছে। অর্থনৈতিক ও সামাজিক সূচকগুলোতে বাংলাদেশের অগ্রগতি সাধিত হয়েছে। দেশকে উন্নতির শীর্ষে নিয়ে যেতে তরুণ প্রজন্মকে অবদান রাখতে হবে। শিক্ষা বাণিজ্যের সমালোচনা করে রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, বাংলাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উদ্ভব কোনোমতেই ব্যবসায়িক সুবিধা লাভের উদ্দেশ্যে হয়নি। কতিপয় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে শিক্ষা বাণিজ্যের অভিযোগ পত্র-পত্রিকায় প্রকাশিত হয়, যা কোনোভাবেই কাম্য নয়।

ড. আতিউর রহমান ‘তারুণ্য ও প্রাণোদ্দীপ্ত বাংলাদেশ’ শীর্ষক বক্তৃতায় বলেন, যারা দেশের স্থায়িত্ব নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন, সেসব নিন্দুকের মুখে ছাই দিয়ে ফিনিক্স পাখির মতো উঠে এসেছে বাংলাদেশ। বিভিন্ন অর্থনৈতিক কর্মকাণ্ডে দেশে প্রবৃদ্ধির ধারা অব্যাহত ও গতিশীল রয়েছে। এর পাশাপাশি বিপুল অঙ্কের বেকারের কর্মসংস্থান হচ্ছে। তিনি উল্লেখ করেন, মানবসম্পদ উন্নয়নের প্রথম সোপান শিক্ষা। এটি সভ্যতার মহাসড়কেও উঠারও পথ। আজকের শিক্ষার্থীরাই আগামীর জ্ঞান, তথ্য ও অর্থনৈতিক প্রবৃদ্ধির চালিকাশক্তি হিসেবে আবির্ভূত হবে। শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, সুপ্ত প্রতিভা বিকাশের জায়গা বিশ্ববিদ্যালয়। এখানেই সৃজনশীলতা প্রস্ফুটিত হয়। এ বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েটরা দেশের জাতীয় উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করবে।

সর্বশেষ খবর