শনিবার, ১২ মার্চ, ২০১৬ ০০:০০ টা

গ্রীষ্মের সবজির দাম চড়া

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

গ্রীষ্মের সবজির দাম চড়া

শীতকালীন সবজির জায়গায় উঁকি দিচ্ছে গ্রীষ্মকালীন সবজি।  নগরীর বাজারগুলোতে শীতকালীন সবজির জীর্ণশীর্ণ অবস্থা। দেখা মিলছে টাটকা সতেজ গ্রীষ্মকালীন সবজির। তবে মৌসুমের প্রথমদিকে হওয়ায় দাম কিছুটা বাড়তি। বিক্রেতারা জানান, গ্রীষ্মকালীন সবজি বাজারে সবেমাত্র আসতে শুরু করেছে।  তাই দাম কিছুটা বেশি।  আর শীতকালীন সবজির স্টক শেষের দিকে। তাই তুলনামূলক কম দামে এসব সবজি বিক্রি হচ্ছে।  এ ছাড়া স্থিতিশীল রয়েছে সব ধরনের মাছের দাম। গতকাল নগরীর রিয়াজউদ্দিন বাজার, ষোলশহর কর্ণফুলী মার্কেট কাঁচাবাজার ও কাজীর দেউড়ী বাজার ঘুরে দেখা গেছে এমন চিত্র। বাজার ঘুরে দেখা গেছে, গ্রীষ্মকালীন সবজি বরবটি বিক্রি হচ্ছে প্রতি কেজি ৬০ টাকায়, করলা ৫০ থেকে ৬০, ঢেঁড়স ৬০, কচুর লতি ৫০ থেকে ৬০, ঝিঙ্গা ৬০ ও চিচিঙ্গা ৫০ টাকা। এ ছাড়া প্রতি কেজি টমেটো বিক্রি হচ্ছে ২০, ফুলকপি ২৫ থেকে ৩০, বাঁধাকপি ২০, আলু ২০, গাজর ২০ থেকে ২৫, শসা ৩৫ থেকে ৪০, পেঁপে ২০ থেকে ২৫, মিষ্টি কুমড়া ২০ থেকে ৩০, বেগুন জাত ভেদে ৩০ থেকে ৪০, শিম ৪০, লাউ ১৫, মূলা ২০ থেকে ২৫ ও কাঁচামরিচ ৫০ থেকে ৬০ টাকায়। কাজীর দেউড়ী বাজারের সবজি বিক্রেতা মো. নাঈম জানান, সবজির দাম কমই আছে। তবে গ্রীষ্মকালীন সবজি বাজারে নতুন আসায় এগুলোর দাম একটু বেশি। এ ছাড়া সবজির সরবরাহ ভালো। প্রচুর সবজি আসছে বাজারে। কিছুদিনের মধ্যে গ্রীষ্মের সবজিতে বাজার ভরে উঠলে তখন দাম আরও কমে যাবে। পাশাপাশি স্থিতিশীল রয়েছে মাছের বাজার। বাজার ঘুরে দেখা গেছে, তেলাপিয়া মাছ বিক্রি হচ্ছে প্রতি কেজি ১২০ থেকে ১৫০, রুই ১৬০ থেকে ২৮০, কাতলা ২২০ থেকে ৩২০, সিলভার কার্প ১৮০ থেকে ২৪০, সরপুঁটি ২২০ থেকে ২৬০, চিতল ৪৬০ থেকে ৫৫০, দেশি শিং ৫৫০ থেকে ৬৫০, মাগুর ৬০০ থেকে ৭০০, কৈ ২৬০ থেকে ৪০০, শোল ৪০০ থেকে ৫৫০, বোয়াল ৪৫০ থেকে ৫০০, পাঙ্গাস ১৩০ থেকে ১৬০ ও ফার্মের কৈ ২০০ থেকে ২২০ টাকা।  

সামুদ্রিক মাছের মধ্যে ইলিশ ৭০০ থেকে ৮৫০, পোয়া ১৮০ থেকে ৩০০, সুরমা ৪০০ থেকে ৪৫০, চিংড়ি ৫৫০ থেকে ৬০০, কোরাল ২২০ থেকে ৪০০, কালো রূপচাঁদা ৩০০ থেকে ৩৫০, সাদা রূপচাঁদা ৭৫০ থেকে ৯০০ ও লইট্যা বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকায়।

দুই নম্বর গেট কর্ণফুলী কমপ্লেক্সে বাজার করতে আসা গৃহিণী কাকলী আহমেদ বলেন, বাজারে নতুন সবজির দাম একটু বেশি।  মাছের দামেও খুব একটা তারতম্য ঘটেনি। বলা যায় আজকের বাজারদর নাগালের মধ্যেই আছে।

এদিকে বাজারে ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৫৫ ও দেশি মুরগি ৩৫০ টাকা। এ ছাড়া গরুর মাংস হাড়সহ ৪০০, হাড়ছাড়া ৪৭০ থেকে ৪৮০ ও খাসির মাংস বিক্রি হচ্ছে ৬০০ টাকা কেজি।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর