শনিবার, ১৯ মার্চ, ২০১৬ ০০:০০ টা

বেড়েছে ডাল তেল মরিচের দাম

নিজস্ব প্রতিবেদক

বেড়েছে ডাল তেল মরিচের দাম

বাজার দর

নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের বাজারে আবারও ডাল, পামঅয়েল ও কাঁচামরিচের দাম বেড়েছে। এক সপ্তাহ আগেও রাজধানীর খুচরা বাজারে প্রতিকেজি দেশি মসুর ডাল বিক্রি হয়েছে ১২০-১৩০ টাকায়। গতকাল এই ডাল বিক্রি হয়েছে ১৩০-১৩৫ টাকায়। কয়েক দিনের ব্যবধানে ডালের দাম প্রতিকেজিতে বেড়েছে ৫-১০ টাকা। এ ছাড়া আমদানি করা ডালের দামও বেড়েছে। ডালের পাশাপাশি পামঅয়েল ও মরিচের দামও বেড়েছে। গতকাল খুচরা বাজারে তুরস্ক ও কানাডা থেকে আমদানি করা বড় দানার প্রতিকেজি ডাল ৯৫-১০০ টাকায়, মাঝারি দানা ১০০-১১০ টাকায় বিক্রি করতে দেখা গেছে। যা এক সপ্তাহ আগে বিক্রি হয়েছে বড় দানা ৯০-৯৫ টাকা এবং মাঝারি দানা ৯৫-১০০ টাকায়। সপ্তাহের ব্যবধানে প্রতিকেজি আমদানি করা ডালে বেড়েছে ৫ টাকা। ডাল ছাড়াও বাজারে লুজ পামঅয়েলের দাম প্রতি লিটারে বেড়েছে ৩-৫ টাকা। গতকাল প্রতি লিটার ৫৮-৬৫ টাকায় বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহে বিক্রি হয় ৫৫-৬০ টাকায়।

খুচরা ব্যবসায়ীরা বলেছেন, পাইকারি বাজার থেকে বেশি দামে ডাল কিনতে হচ্ছে বলে খুচরা বাজারে দাম বেড়েছে। বাংলাদেশ ডাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম দাম বাড়ার বিষয়ে মন্তব্য করতে রাজি হননি। পিয়াজের দাম গত সপ্তাহের চেয়ে সামান্য কমেছে। খুচরা বাজারে প্রতিকেজি পিয়াজ বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকায়। যা গত সপ্তাহে ছিল ৩৫-৪০ টাকা। আমদানি করা পিয়াজ বিক্রি হচ্ছে ২০-৩০ টাকায়। যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ২৫-৩০ টাকায়। বাজারে নতুন রসুন ওঠায় আমদানি রসুনের দাম স্থির রয়েছে। এদিকে, বাজারে ডিমের দাম স্থির রয়েছে। খুচরা বাজারে প্রতি হালি ব্রয়লার মুরগির ডিম বিক্রি হয় ৩০-৩২ টাকায়। পাইকারি বাজারে ১০০ ডিম ৭০০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া হাঁসের ডিম বিক্রি হচ্ছে ৮০০ টাকায় (১০০)। তবে কিছু কাঁচা পণ্য তুলনামূলক বেশি দামে বিক্রি হচ্ছে।  যা গত সপ্তাহের  চেয়ে সামান্য বেড়েছে। রাজধানীর স্বামীবাগ, খিলগাঁও, মালিবাগ, শান্তিনগর বাজারে গিয়ে দেখা গেছে, মানভেদে প্রতিকেজি বেগুন ১৫-২০ টাকায়, সাদা গোল বেগুন ২০ টাকায়, গাজর ১৫-২০ টাকায়, খিরা ১৫-২০ টাকা, ঝিঙ্গা ৩৫-৪০ টাকায় (গত সপ্তাহে ছিল ৩০-৩৫ টাকা), চিচিঙ্গা ৩৫-৪০ টাকা, পেঁপে ২৫-৩০ টাকা, শালগম ২৫-৩০ টাকায় (গত সপ্তাহে ছিল ২০-২৫ টাকা), মুলা ১৫-২০ টাকা, বরবটি ২৫-৩০ টাকা, কচুর ছড়া ২০-২৫ টাকা ও লতি ২০-৩০ টাকায় বিক্রি হচ্ছে। মরিচ ৩৫-৪০ টাকায় (গত শুক্রবার বিক্রি হয়েছে ২৫-৩০ টাকা), টমেটো ২০-২৫ টাকায় (গত শুক্রবার বিক্রি হয়েছে ১০-২০ টাকা), করলা ৪০-৪৫ টাকায়, ঢেঁড়স ৪৫-৫০ টাকায়, পটোল ৩৫-৪০ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে প্রতিটি ফুলকপি ১৫-২০ টাকায় (ছোট) এবং ২৫ টাকায় (বড়) বিক্রি হচ্ছে। পাতাকপিও একই দামে বেচাকেনা হতে দেখা গেছে। বাজারে প্রতিটি বড় লাউ ৩৫ টাকা এবং ছোট লাউ ৩০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া প্রতিটি ছোট কুমড়া ২০-৩০ টাকা এবং বড় কুমড়া ৫০-৬০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতিকেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৪৫-১৬০ টাকায়। গরুর ও খাসির মাংসের দাম অপরিবর্তিত রয়েছে। প্রতিকেজি গরুর মাংস ৩৮০-৪০০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতিকেজি খাসির মাংস ৫৫০-৬০০ টাকায় বিক্রি হচ্ছে। সয়াবিন তেলের দাম অপরিবর্তিত রয়েছে।

সর্বশেষ খবর