মঙ্গলবার, ২৯ মার্চ, ২০১৬ ০০:০০ টা

দেশে ৬৭ শতাংশ নারী বাল্যবিবাহের শিকার

ঢাবিতে গবেষণা প্রতিবেদনে তথ্য

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

বিশ্বের উচ্চ বাল্যবিয়ে প্রবণ দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। দেশে ১৩ থেকে ৪৯ বয়সী নারীদের মধ্যে ৬৭ শতাংশেরই ১৮ বছর বয়স হওয়ার আগেই বিয়ে হয়ে যায়। ফলে বাল্যবিয়ের কারণে দেশের নারী শিক্ষা বাধাগ্রস্ত হচ্ছে।

গতকাল বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত গবেষণা প্রতিবেদনের ফলাফল উপস্থাপন অনুষ্ঠানে এই তথ্য জানানো হয়। বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্সেস বিভাগ এবং ইউএনএফপিএ বাংলাদেশ ‘কনটেক্সট অব চাইল্ড ম্যারিজ অ্যান্ড ইটস ইমপ্লিকেশন ইন বাংলাদেশ’ শীর্ষক এই গবেষণা প্রকল্প পরিচালনা করে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ফরিদউদ্দিন আহমেদ এবং ইউএনএফপিএ বাংলাদেশের অফিসার ইনচার্জ ইয়োরি কাতো। ধন্যবাদ জ্ঞাপন করেন পপুলেশন সায়েন্সেস বিভাগের চেয়ারম্যান এবং প্রকল্প পরিচালক ড. মো. আমিনুল ইসলাম। সূচনা বক্তব্য রাখেন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ মাঈনুল ইসলাম।

অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, বাংলাদেশে বাল্যবিয়ে একটি বড় সমস্যা। এ সমস্যা থেকে উত্তরণের  জন্য শিক্ষার কোনো বিকল্প নেই ।   একমাত্র শিক্ষাই শিশুদের অল্প বয়সে বিয়ে থেকে রক্ষা করতে পারে।

সর্বশেষ খবর