শুক্রবার, ১ এপ্রিল, ২০১৬ ০০:০০ টা

তেলের দাম কমানোর সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়নের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

তেলের দাম কমানোর সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়নের সুপারিশ

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্য আবারো কমে যাওয়ায় বাংলাদেশের অভ্যন্তরীণ বাজারে তেলের দাম কমানোর সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়নের সুপারিশ করেছে সংশ্লিষ্ট সংসদীয় কমিটি। একইসঙ্গে সমুদ্র থেকে পাইপ লাইনের মাধ্যমে তেল খালাস এবং ঢাকা পর্যন্ত পাইপ লাইনে তেল পরিবহন প্রকল্পের কাজও দ্রুত বাস্তবায়নের সুপারিশ করা হয়েছে। 

সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. তাজুল ইসলাম। বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, আতিউর রহমান আতিক, এম. আবদুল লতিফ, আ ফ ম বাহাউদ্দিন (নাছিম), এ বি এম রুহুল আমিন হাওলাদার এবং বেগম নাসিমা ফেরদৌসী বৈঠকে অংশগ্রহণ করেন। সংসদ সচিবালয় সূত্র জানায়, বৈঠকে জাতীয় সংসদ উত্থাপিত পেট্রোলিয়াম বিল ২০১৬ অধিকতর পরীক্ষা-নিরীক্ষার সুপারিশ করা হয়।

এদিকে যানজট মুক্ত করতে সড়ক ও মহাসড়কের পাশে গড়ে ওঠা সব অবৈধ স্থাপনা দ্রুত উচ্ছেদ করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে বিআরটিসির জায়গায় নতুন বাণিজ্যিক ভবন নির্মাণ বন্ধ রাখতে মন্ত্রণালয়কে ব্যবস্থা নেওয়ার এবং নির্মাণাধীন মার্কেট থেকে রাজস্ব আদায়ে মন্ত্রণালয়কে আরও সক্রিয় হওয়ার পরামর্শ দেয়। বিআরটিসির গাড়ি ও জমি ব্যবস্থাপনায় ব্যাপক অনিয়মে তীব্র ক্ষোভ প্রকাশ করে সংসদীয় কমিটি নতুন করে বিআরটিসির জমি লিজ দেওয়া থেকে বিরত থাকারও সুপারিশ করে। এ ছাড়া বিআরটিসির গাড়িগুলো নিয়মিত মেরামত ও সংস্কার করার সুপারিশ করা হয়। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়  সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ ও পরামর্শ  দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির  সভাপতি মো. একাব্বর হোসেন। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, এ কে এম এ আউয়াল (সাইদুর রহমান), নাজমুল হক প্রধান, মো. মনিরুল ইসলাম, মিসেস লুত্ফুন নেছা বৈঠকে অংশ নেন।

কমিটি সূত্র জানায়, কমিটি পদ্মা সেতুর কাজের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করে এবং নিয়মিত অগ্রগতির প্রতিবেদন কমিটিতে প্রেরণের সুপারিশ করে। বৈঠকে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর